গিফটের লোভে হোয়াটসঅ্যাপে পাওয়া লিংকে ভুলেও করবেন না ক্লিক, খোয়াতে পারেন সর্বস্ব

10
গিফটের লোভে হোয়াটসঅ্যাপে পাওয়া লিংকে ভুলেও করবেন না ক্লিক, খোয়াতে পারেন সর্বস্ব

দিনে দিনে প্রযুক্তির যত উন্নতি ঘটছে, মানুষ প্রযুক্তির ব্যবহার শিখছেন, ততই গোটা দুনিয়াটা যেন ছোট্ট এক মুঠো ফোনের মধ্যেই আবদ্ধ হয়ে পড়ছে। আট থেকে আশি, মোবাইলের নেশায় বুঁদ হয়ে রয়েছে। আর এই সুযোগকেই কাজে লাগাচ্ছে কিছু অসাধু লোকজন। নামিদামি কোম্পানির নাম নিয়ে উপহার দেওয়ার নামে লিংক পাঠিয়েই স্মার্টফোন ব্যবহারকারীদের বিপদে ফেলছে হ্যাকাররা।

যে কোনো উৎসবের মুহুর্তেই হোয়াটসঅ্যাপে কিংবা ফেসবুকের মেসেঞ্জারে আসছে কিছু লিংক। অ্যামাজনের মতো ই-কমার্স সাইটের নামে এইভাবে নেটিজেনদের ঠকানোর এক নতুন ষড়যন্ত্র নিয়েছে হ্যাকাররা। ভুলেও যেন এই লিংকগুলিতে ক্লিক করতে যাবেন না। কারণ এই লিঙ্ক মারফত হ্যাকাররা আপনার একান্ত ব্যক্তিগত তথ্য জেনে নিতে পারে মুহূর্তের মধ্যেই।

ঠিক কী ঘটছে? বন্ধুদের মারফত আছে অ্যামাজনের নামে কিছু লিংক হোয়াটসঅ্যাপে পাচ্ছেন আপনি। এই লিংকে ক্লিক করলেই নাকি অ্যামাজনের ৩০ বছর পূর্তি উপলক্ষে উপহার পেয়ে যেতে পারেন আপনি। নেটিজেনরা সেই কথা বিশ্বাস করে যখনই লিংকে ক্লিক করবেন তখনই তারা নিজেদের অজান্তেই হ্যাকারদের ফাঁদে পা দিয়ে ফেলবেন। কারন গিফট পাওয়ার আগে আপনার নাম, লিঙ্গ, বয়স-সহ একাধিক তথ্য জেনে নিচ্ছে হ্যাকাররা।

এরপর একটি নতুন পেজে গিফট লাভ করার জন্য তিন বার সুযোগ দেওয়া হবে। তবে গিফট পেতে গেলে উপহারের এই লিংকটি পাঁচটা হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং ২০টি হোয়াটসঅ্যাপ ইউজারের কাছে ফরোয়ার্ড করার নির্দেশ দেওয়া হবে। বলাবাহুল্য, গিফট আপনি পাবেন না। উপরন্তু আপনি এই প্রক্রিয়ায় অংশ নিলেই আপনার একান্ত গোপন তথ্য চলে যাবে হ্যাকারদের হাতে। তাই সাবধান। প্রলোভনে পা দেবেন না।