এই কয়েকটি জিনিস জানা থাকলে ঠকবেন না মাছ কিনতে

9
এই কয়েকটি জিনিস জানা থাকলে ঠকবেন না মাছ কিনতে

বাজার করা কিন্তু সবার পক্ষে সম্ভব নয়, কারণ বাজারে গেলে দরদামের ব্যাপার একটা থেকেই যায় যেটা সবার দ্বারা সম্ভব হয় না। এক কথায় বলতে গেলে রান্না যেমন একটা আর্ট, তেমনি বাজার করাও কিন্তু একটা আর্ট। গোটা বাজার ঘুরে সেরা জিনিসটা তুলতেও কিন্তু একটা গুণের পরিচয়।

যারা বাজার করতে খুব একটা পারেন না তাদের ক্ষেত্রে সব থেকে বড় সমস্যার বিষয় হয়ে দাঁড়ায় মাছ কেনাটা। মাছ ব্যবসায়ীরা বেশিরভাগ ক্ষেত্রেই ভালো মাছ যেমন দেয় তেমনি খারাপ মাছও কিন্তু দিয়ে দিতে পারে। সেজন্যে ভালো মাছ বুঝেশুনে আনাটাও কিন্তু খুব দরকারি। যারা বাজার করতে পারেন তাদের টাটকা মাছ কিনতে খুব একটা অসুবিধা হয় না, কিন্তু যারা মাঝে মাঝেই বাজার করেন বা সবে সবে বাজার করছেন তাদের ক্ষেত্রে বিষয়টি কিন্তু বেশ সমস্যার বিষয়ে।

বাজার থেকে যদি টাটকা মাছ কিনতে হয় তাহলে লক্ষ্য রাখতে হবে কিছু ব্যাপারের উপর। প্রতিবেদনে আমরা সেই বিষয়ে আলোচনা করব।

অনেকেই মাছ কিনতে গিয়ে মাছ ধরে দেখতে চান না, কিন্তু এটাই হচ্ছে সবথেকে বড় ভুল। মাছ যদি টাটকা না বাসি চিনতে হয় বা বুঝতে হয় তাহলে কিন্তু অবশ্যই মাছ ধরেই দেখতে হবে। মাছ ধরে তাতে আঙ্গুল দিয়ে একটু চাপ দিলে দেখতে পাবেন যে মাছটির ভেতরের দিকে ঢুকে যাচ্ছে নাকি, যদি ভেতরের দিকে আঙ্গুল ঢুকে যায় তাহলে বুঝতে পারবেন মাছটা বাসি, টাটকা মাছ কিন্তু শক্ত হয়।

বাজার থেকে যদি টাটকা মাছ কিনতে হয়, তাহলে আগে মাছের গায়ের রং চিনতে হবে টাটকা মাছের গায়ের রং চকচকে হয় যদি। রোদে ধরা যায় তাহলে দেখা যাবে চিকচিক করছে কিন্তু বাসি মাছেরা সবসময় ফ্যাকাশে হয় সেই কারণে মাছ দেখেশুনে কেনার বিষয়টির ওপর নজর দেওয়া উচিত।

এর পরেই রয়েছে মাছের চোখ। চোখ দেখলেই কিন্তু বুঝতে পারবেন মাছটা টাটকা নাকি, বাসি যদি দেখেন মাছের চোখ উজ্জ্বল এবং স্বচ্ছ তাহলে বুঝবেন সেটি টাটকা মাছ কিন্তু যদি মাছের চোখ ফ্যাকাসে ঘোলাটে হয় তাহলে বুঝবেন সেটা কিন্তু বাসি।

মাছ কাটতে গেলে বুঝতে পারবেন সে মাছটা খাঁটি নাকি বাসি। টাটকা মাছ কাটতে কিন্তু গায়ে শক্তি বেশ লাগে কিন্তু বাসি মাছ যদি হয় তাহলে সেটা নরম প্রকৃতির হয়, যার ফলে খুব সহজেই কাটা যায়।

কানকো দেখে খুব সহজে কিন্তু মাছ বাসি না টাটকা তা কিন্তু বোঝা যায়। যদি দেখেন কানকো টুকটুকে লাল, তাজা রক্ত তবে বুঝবেন মাছটি কিন্তু টাটকা কিন্তু অনেক সময় দেখা যায় না অসাধু ব্যবসায়ীরা মাছের কানকোতে রং করে দেয় সুতরাং শুধুমাত্র যে কানকোগুলো লাল হলেই হবে তা, কিন্তু নয়। হাত দিয়ে দেখবেন কানকো যদি পিচ্ছিল হয় তাহলেই বুঝবেন সেটি টাটকা মাছ।

এ ছাড়া মাছ যে জায়গাতে রাখা হয় সেই জলটা যদি ঘোলাটে এবং ফেনাযুক্ত হয় তাহলে বুঝতে পারবেন মাছ বাসি।

মাছ টাটকা হয় তবে কিন্তু সেই মাছে গন্ধ অত বেশি হয় না কিন্তু পচা মাছে কিন্তু আঁশটে গন্ধ বেশি হয় তাই এই দিকটায় বিশেষ করে খেয়াল রাখুন।