কার্তিক মাসে এই কয়েকটি কাজ করলে মানুষের মনে ধর্মীয় চেতনা এবং অর্থলাভ ঘটে

10
কার্তিক মাসে এই কয়েকটি কাজ করলে মানুষের মনে ধর্মীয় চেতনা এবং অর্থলাভ ঘটে

আর কদিন এর অপেক্ষায় তারপরেই বাংলার কার্তিক মাসের সময় আসতে চলেছে। হিন্দু ধর্মে এই মাসটিকে অত্যন্ত পবিত্র মাস হিসেবে মনে করা হয়। বিষ্ণু যে চার মাস যোগনিদ্রায় থাকেন তার চার মাসের শেষ মাসটি হল কার্তিক মাস অর্থাৎ নারায়ণের যোগনিদ্রা সমাপ্তি ঘটে এই মাসে, যার কারণে এই মাসটা অত্যন্ত শুভ বলেই মনে করা হয় ।

শাস্ত্রমতে বলা হয় যে কার্তিক মাসে মানুষের মনে ধর্মীয় চেতনা এবং অর্থলাভ ঘটে। কার্তিক মাসে যদি তুলসী গাছ পোঁতা এবং তুলসীর বিবাহ দেওয়া হয় তা অত্যন্ত শুভ বলেই মনে করা হয়। কার্তিক মাসে যদি তুলসী গাছ পোঁতা এবং তুলসীর বিবাহ দেওয়া হয় তা অত্যন্ত শুভ বলেই মনে করা হয়। এই সময় যদি দান করা হয় তবে পূন্য লাভ হয়।

বিশেষ করে এই মাসের যদি দীপ দান করা যায় তাহলে তা অত্যন্ত শুভ বলে মনে করা। চলতি বছরে কার্তিক মাস শুরু হবে আগামী ১৯শে নভেম্বর থেকে। শাস্ত্র মতে এই মাসে খাওয়া-দাওয়ার ক্ষেত্রে একটু সতর্ক থাকার কথাই বলা হয়। এই সময় যাতে শরীর ঠান্ডা থাকে সেই রকম খাবার খাওয়া উচিত।

আমিষ সবসময় এই মাসের এড়িয়ে চলাটাই ভালো। যদি বাদাম খাওয়া যায় তা খুব শুভ বলেই মনে করা হয়, তবে এই সময়ের ডাল একদমই খাওয়া উচিত নয়। এইমাসের ভোরবেলা সূর্যের আলো যদি গায়ে লাগানো যায় তবে সেক্ষেত্রে শুভ ফল পাওয়া যায় এবং বিকেল পর্যন্ত ঘুমোনো অত্যন্ত ক্ষতিকর হয়।

লক্ষী এবং নারায়ন দুজনার কার্তিক মাস অত্যন্ত প্রিয়। নারায়ণের নিদ্রা ভঙ্গ হয় এবং এই সময় মর্তবাসীর উপর বিষ্ণুর কৃপা হয়। কার্তিক মাসের অমাবস্যার দিন লক্ষ্মী পুজোর দিন মা লক্ষ্মী মওে আসেন এবং তার দয়ায় ধন-সম্পদ লাভ করে মর্তবাসীরা কার্তিক মাসেই পালিত হয়।

ধনতেরাসের দিন কিনাকাটা করলে প্রচুর অর্থ লাভ হয় বলে মনে করা হয়। এছাড়াও এই মাসে রয়েছে দীপাবলি, কালী পূজা, লক্ষ্মী পুজো, ভাইফোঁটা, গোপাষ্টমী। এবার আসুন জেনে নিই কি কি করলে এই মাসের লক্ষ্মীর কৃপা আপনি লাভ করতে পারবেন।

কার্তিক মাসের লক্ষ্মী এবং নারায়ণের প্রিয় একটি মাস তাই এই মাসে প্রত্যেকদিন লক্ষী এবং নারায়ন পুজো করুন। এই সময় গোলাপি পোশাক পরা অত্যন্ত শুভ। শরীর এবং মনকে সংযম রাখা উচিত এই মাসে এই মাসে কারোর নিন্দা করা উচিত নয় এবং অন্য কাউকে কষ্ট দেওয়ার মতো কোনো কথা বলা উচিত নয়। এই সময় শরীরে তেল লাগানো উচিত নয় শুধুমাত্র নরক চতুর্দশীর দিনে তেল লাগানো উচিত।