করোনার আবহে শরীরকে ঠিক রাখতে লেবু গুড় জলে মিশিয়ে পান করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা

16
করোনার আবহে শরীরকে ঠিক রাখতে লেবু গুড় জলে মিশিয়ে পান করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা

করোনার আবহের জন্য সারা দেশ জুড়ে ফের শুরু হল লকডাউন। কর্মীদের এখনো বাড়ি থেকে অনলাইনে কাজ করার সুযোগ দিয়ে চলেছে তারা। তাই এই সময় বাড়িতে থাকার জন্য বেশি খাওয়া দাওয়া হয়ে যাচ্ছে শরীরের ফ্যাট ও বাড়ছে। শরীরকে ঠিক রাখার জন্য লেবু গুড় জলে মিশিয়ে পান করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসক মহল। সকাল বেলায় উঠে এক গ্লাস জলের মধ্যে একটা লেবুর রস এবং ভাল করে মিশিয়ে নিন তারপর সেই জলটি পান করুন দেখুন এতে আপনার শরীরের ফ্যাট অনেকটা কমে যাবে।

ক্যালরির গুড়ে মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডান্টস, জিঙ্ক এবং সেলেনিয়াম- যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। মেটাবলিজম ক্ষমতা বাড়তে এবং ক্ষতিকর টক্সিন শরীর থেকে বের করতে সাহায্য করে গুড়। এছাড়া গুড় পাচনতন্ত্রকে পরিষ্কার করতে সাহায্য করে। খুব ভারী জিনিস খেয়ে ফেললে আমরা গ্যাস অম্বলের সমস্যায় ভুগি। তাই ভারী খাবার খাওয়ার পর যদি জুস খেয়ে নেওয়া হয় তাহলে গ্যাস অম্বল থেকে অনেকটাই দূরে থাকা যাবে।

অপরদিকে লেবুতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। লেবু ওজন কমাতে সাহায্য করে। শরীরের ব্যাড কোলেস্টলের মাত্রাকে কমিয়ে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়।