কেন বিস্কুটের গায়ে এরকম ছিদ্র থাকে তা জানেন কি? জানুন কারন

37
কেন বিস্কুটের গায়ে এরকম ছিদ্র থাকে তা জানেন কি? জানুন কারন

বাচ্চা থেকে বুড়ো সকলেরই পছন্দের তালিকায় বিস্কুট থাকবেই থাকবে। বাজারে তো বিভিন্ন ব্র্যান্ডের নানান রকমারী স্বাদের বিস্কুট পাওয়া যায়। তবে সব ধরণের বিস্কুটের মধ্যে কমবেশি একটি বিষয় থাকে যা ভীষণ সাধারণ। অনেক ছোট ছোট ছিদ্র থাকে বিস্কুটের গায়ে। কিন্তু কেন বিস্কুটের গায়ে এরকম ছিদ্র থাকে তা জানেন কি? এর পেছনেও রয়েছে একটি নির্দিষ্ট কারণ।

শুধু তাই নয়, বিস্কুটের গায়ে এমন ছিদ্রগুলোর বিশেষ নামও রয়েছে। তাকে বলা হয় ডকার। বিস্কুট তৈরি করার সময় ময়দা, চিনি, লবণ ছাঁচে বিছিয়ে মেশিনের নিচে রাখা হয়ে থাকে। তারপর মেশিনের সাহায্যেই তাতে ছিদ্র করা হয়। আর ডকার না থাকলে বিস্কুটের আকার আকৃতি বদলে যেতে পারে।

যখন বেক করা হবে তখন বিস্কুটের গায়ের এই ডকারের মধ্যে দিয়ে হাওয়া চলাচল করতে পারবে। এই ধারণা থেকেই প্রথম বিস্কুটের গায়ে ছিদ্র করার প্রচলন শুরু হয়। কারণ মেশিনে বিস্কুট তৈরির সময় তাতে কিছুটা বাতাস ভরে যায় এবং গরম করার সময় তা ফুলে উঠতে পারে। তাই আকার নষ্ট হয়ে যাওয়ার প্রবল সম্ভাবনা থাকে।

ছিদ্র করার কারণেই বিস্কুটের চারিধার সমানভাবে ফুলে ওঠে এবং সঠিকভাবে বেক হয়। যদি ছিদ্র না থাকত তাহলে বিস্কুটের মধ্য থেকে তাপ এবং বাতাস বাইরে বের হতে পারবে না। যার ফলে বিস্কুট হয়ে পড়তে পারে ভঙ্গুর। সেই সমস্যা দূর করে দিয়েছে এই ডকারগুলো।

তবে ইদানিং বিস্কুটের কারখানায় এমন অত্যাধুনিক মেশিনের ব্যবহার হয় যেগুলো বিস্কুটের উপর সমান দূরত্বে ছিদ্র তৈরি করতে পারে। যা দেখে মনে হয় যেন নানান ধরণের নকশা করা হয়েছে।