বাংলার ঐতিহ্যশালী দুর্গা পুজো কবে শুরু হয়েছিল জানেন কি? দেখে নিন

13
বাংলার ঐতিহ্যশালী দুর্গা পুজো কবে শুরু হয়েছিল জানেন কি? দেখে নিন

মহালয়ার সঙ্গে সঙ্গে দেবিপক্ষে সূচনা হয়ে গেল। পুজো আসতে এখন মাত্র কয়েকটা দিন বাকি। আজ থেকে শুরু হয়ে যাচ্ছে নবরাত্রি। গোটা বাংলার পাশাপাশি সারা দেশ এখন উৎসবের আনন্দে মশগুল। তবে জানেন কি বাংলার ঐতিহ্যশালী দুর্গা পুজো কবে শুরু হয়েছিল? প্রত্নতত্ত্বের বিচারের দেবী দুর্গা অনেক পুরাতন দেবী। বহু প্রাচীন যুগ থেকে তার পূজা হয়ে আসছে।

দুর্গাপূজার সূচনা কবে হয়েছিল তা নিশ্চিতভাবে এখনো জানা যায়নি।। বাংলাদেশের ধনী বাড়ি গুলোতে মুঘল আমল থেকে দূর্গা পূজার সূচনা হয়েছিল বলে মনে করা হয়। পনেরশ শতকের কাছাকাছি পূজোর প্রচলন হয়েছিল। দিনাজপুর মালদার জমিদার প্রথম এই পুজো প্রচলন করেছিলেন বলে অনুমান করা হয়। তিনি দেবীর স্বপ্নদেশ পেয়ে পারিবারিকভাবে পুজো শুরু করেন।

সে সময় দেবী দুর্গার রূপ আলাদা ছিল। লোকমুখে শোনা যায় এই বাড়ির দেবীর বাহন ছিল সাদা বাঘ এবং সবুজ সিংহ। দেবীর চোখ ছিল গোলাকার। তবে আরেকটি প্রচলিত লোকগ্যতা অনুসারে বাংলার দুর্গা পূজার সূচনা হয়েছিল তাহেরপুরের রাজা কংস নারায়ন কিংবা নদীয়ার ভবানন্দ মজুমদারের হাত ধরে। বারোয়ারি পুজোর কিন্তু একটি ইতিহাস রয়েছে।

শোনা যায় ১২ জন বন্ধু মিলে প্রথমবার এই পুজো শুরু হয়েছিল। ১৭৯০ সালে ১২ জন বন্ধু মিলে গুপ্তিপাড়ায় পূজা শুরু করেছিলেন। এই পুজোটাকে বলা হতো 12 পল পুজো। কলকাতার প্রথম দুর্গাপুজো শুরু হয়েছিল কাশিমবাজারের রাজা হরিনাথের সময়। কলকাতার একাধিক জমিদার বাড়িতে ব্রিটিশ আমলের দূর্গা পূজার প্রচলন ছিল।