জানেন কি বীমা পলিসিতে কখন কভার পাওয়া যায়? দেখুন

8
জানেন কি বীমা পলিসিতে কখন কভার পাওয়া যায়? দেখুন

আমরা অনেকেই বিভিন্ন রকমের বীমা করে থাকি কিন্তু অনেকেই সেই সম্পর্কে বিস্তারিত জানিনা। অনেকেই আমরা জানি না বিভিন্ন বীমা পলিসিতে কখন কভার পাওয়া যায়, এই বীমা পলিসিতে কভার পাওয়া যায় সেই ব্যক্তি যিনি বীমা করছেন তার বিমার প্রিমিয়াম প্রদান করেন কিনা তা দেখে। এলআইসি পলিসের ক্ষেত্রেও কিন্তু এই একই কথা রয়েছে।

পলিসি কেনার পরে বীমার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত কিন্তু এই প্রিমিয়াম জমা দিতে হবে, কোন কারণে যদি বীমা কার্ডের দেওয়া গ্ৰেস পিরিয়ডের মধ্যে বকেয়া থেকে যায় তবে কিন্তু পলিসি যে কোন মুহূর্তে বাতিল হতে পারে। ভারতে ইন্সুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া তরফ থেকে নির্ধারিত নির্দেশিকা অনুযায়ী বলা হয়েছে, সমস্ত রকম বীমা পলিসি গুলোতে একটি সময়সীমা নির্দিষ্ট করা থাকে।

কোম্পানিগুলো জানে যে এ যে কোন ব্যক্তি তাদের নির্ধারিত সময়ের আগে প্রিমিয়াম না দিতেও পারে এই কারণেই প্রত্যেকটি বীমা পলিসিতে একটি গ্রেস পিরিয়ড থাকে। যদি এই গ্ৰেস পিরিয়ডের মধ্যে প্রিমিয়াম জমা দেওয়া না হয় তবে কিন্তু পলিসি ল্যাপস হয়ে যেতে পারে।

তবে, এরকম পরিস্থিতিতে যদি বকেয়া সমস্ত প্রিমিয়াম সহ সুদ জমা দেওয়া হয় তবে কিন্তু আবার পলিসিকে ফেরানো সম্ভব। তবে এক্ষেত্রে মনে রাখা অত্যন্ত প্রয়োজন যদি পলিসি ধারী তিন বছর প্রিমিয়াম শোধ করেন এবং তারপর কোনো রকম ভাবে বন্ধ করে দেন তবে সে ক্ষেত্রে বন্ধ করে দেওয়া তারিখ থেকে ছয় মাসের মধ্যে বীমা কারী যদি মৃত্যু হয় তাহলে সুদসহ বকেয়া প্রিমিয়ামের টাকা কেটে নিয়ে বাকিটা দেওয়া হবে পলিসি হোল্ডারকে ।

অন্যদিকে যদি পলিসিধারী পাঁচ বছর প্রিমিয়াম দেয়ার পর বন্ধ করেন তবে বন্ধ করে দেওয়ার তারিখ থেকে বারো মাসের মধ্যে বীমা কারির যদি মৃত্যু হয় তাহলে পরিশোধ না করা প্রিমিয়াম সুদ সহ কেটে নেওয়ার পর পলিসির অর্থ বীমা কারীকে প্রদান করা হবে।