উচ্ছেকে ইংরাজিতে কি বলে জানেন কি?

8
উচ্ছেকে ইংরাজিতে কি বলে জানেন কি?

বহু যুগ যুগ ধরে তেতো খাওয়া বাঙালির নিয়ম রীতিতে উঠে এসেছে। যত নামিদামি অনুষ্ঠান হোক না কেন শুরুতে তেতো কিছু রাখা বাধ্যতামূলক। আর খাওয়ার ক্ষেত্রে তেতো শব্দের সাথে যার নাম ওতপ্রোতভাবে জড়িত সে হল ঊচ্ছে। উচ্ছে দিয়ে আলু , বেগুন কিংবা সরষে উচ্ছে কত ধরনের রান্না শিখেছে বাঙালি।

অনেকেই এই উচ্ছে খেতে দারুন ভালবাসে, কিন্তু আবার কেউ কেউ রয়েছে এর নাম শুনলেই মুখ বিকৃতি করে ওঠে। তেতো খাওয়া ভালো কিন্তু এই তেতো খেতে চায় না অনেকেই। বিশেষ করে বাড়ির বাচ্চা-কাচ্চারা তো একেবারেই না। এমনকি বড়ো মানুষেরাও উচ্ছে দেখে মুখ বেজার করে।

কিন্তু যতই এর স্বাদ তেতো হোক না কেন, এর গুণ অপরিসীম। গ্যাট্রিক থেকে শুরু করে রক্তে শর্করার মাত্রা কমানো বা অন্যান্য রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে উচ্ছে সবার আগে। বাড়ির বড়রা বাজার থেকে উচ্ছে কিনে আনি ঠিকই, কিন্তু এর ইংরেজি নাম কি জানেন? সর্বদায় কিছু না কিছুতে, কোনো না কোনোভাবেই এই উচ্ছে খাচ্ছে মানুষ।

আর এর ইংরাজী নাম জানতে চাইলে কেউই বলতে পারবে না প্রায়। কোন কিছুরই যখন আমরা নাম জানি তখনি তার আগে তার বিজ্ঞানসম্মত নামটা জেনে নেই, এর বিজ্ঞানসম্মত নামটা হল Momordica Charantia। একে ইংরাজিতে বলে, Bitter melon।।