জানেন কি এখন বাড়িতেই বানিয়ে নেওয়া সম্ভব হরলিক্স! দেখে নিন পদ্ধতি

10
জানেন কি এখন বাড়িতেই বানিয়ে নেওয়া সম্ভব হরলিক্স! দেখে নিন পদ্ধতি

হরলিক্স, কমপ্ল্যান, প্রোটিনেক্স এমন একটি স্বাস্থ্যকর হেলথ ড্রিঙ্কস যেটি শিশু থেকে বয়স্ক সকলেই শরীর ভালো রাখার জন্য খেয়ে থাকেন। পুষ্টিগত খাদ্যের তালিকায় এই হরলিক্স, কমপ্ল্যান, প্রোটিনেক্স হেলথ ড্রিংকস গুলো থাকে। অনেক সময় অনেকের দিন শুরু হয় এই হেলথ ড্রিংকস খেয়ে। এখন যদি বাজারে হেলথ ড্রিঙ্কস গুলি পাওয়া যায় সেগুলোই যদি ঘরে বানিয়ে নেওয়া সম্ভব হয় তাহলে ব্যাপারটা ঠিক কেমন হবে? এই প্রতিবেদনে এই বিষয়েই আলোচনা করা হবে।

হরলিক্স বানানোর জন্য দরকার হবে,
১.এক বাটি গম।
২.চিনেবাদাম ২০ থেকে ২৫।
৩.মিল্ক পাউডার ৪ চা-চামচ।
৪.আলমন্ড ১০ থেকে ১২ টা।
৫.চিনি ৫ থেকে ৬ চামচ ।
৬.কোকো পাউডার ৩ চামচ।

প্রথমেই গম ভালো করে ধুয়ে নিয়ে সে গুলোকে একটি পাত্রের মধ্যে জলে ভিজিয়ে রাখতে হবে ২৪ ঘন্টা। যদি জলের ভেতরে গমগুলিকে রাখা হয় তবে দেখা যাবে যে নরম হয়ে যাবে, তবে দুদিন পাত্রে ঢেকে রেখে দিতে হবে।

দুদিন পর ঢাকনা খোলা হলে দেখা যাবে যে গমগুলি থেকে অঙ্কুরোদগম বের হয়েছে, এইবার একটি শুকনো কাপড়ে ভেজা গমগুলিকে নিয়ে ফ্যানের তলায় কাপড়ের ওপর বিছিয়ে রাখতে হবে।

এরপরে যখন গমগুলো ভালো মত শুকিয়ে যাবে তারপরে একটি কড়াইতে কম আঁচে ওই অঙ্কুরিত গম গুলিকে একটু রোস্ট করতে হবে পাঁচ মিনিট ধরে। ওই রকম রোস্ট করলে দেখা যাবে যে খুব সুন্দর একটি গন্ধ বেরোচ্ছে।

এর পরে সেই গম ঢেলে নিয়ে আস্তে আস্তে ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা হয়ে গেলে ওই গমগুলি মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। তারপর একটি চালুনি দিয়ে ভালো করে সেই গমের গুঁড়ো ছেঁকে নিয়ে আবার একবার মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে।

এরপর গ্যাসের উপর একটি কড়াইতে শুকনো খোলায় চিনেবাদাম এবং আলমন্ড বাদাম রোস্ট করে নিতে হবে, হওয়ার পর ঠাণ্ডা হয়ে গেলে সেটি একটি প্লাস্টিক ব্যাগের মধ্যে রেখে তার ওপর একটি ভারী বস্তু দিয়ে গুঁড়ো করে নিতে হবে।

তারপর চার থেকে পাঁচ চামচ চিনি নিয়ে সেটাকে গুঁড়ো করে নিতে হবে। এরপর ওই বাদামের গুড়োর মধ্যে দিতে হবে চিনির গুঁড়ো। এরপর সেই মিশ্রণের মধ্যে দিতে হবে ৪ চা চামচ মিল্ক পাউডার।

ভালো করে গোটা ব্যাপারটি মিক্সিতে গুঁড়ো করে নিলেই রেডি হরলিক্স। এবার যদি আপনি চান ফ্লেভার হরলিক্স তাহলে সেক্ষেত্রে আপনাকে গমের গুঁড়ো, চিনির গুঁড়ো, বাদামের গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিতে হবে এক চামচ এলাচ গুঁড়ো, তাহলে আসবে এলাচ ফ্লেভার।

যদি চকলেট ফ্লেভার চান সেক্ষেত্রে সমস্ত মিশ্রণের সাথে মিশিয়ে নিতে হবে তিন চামচ কোকো পাউডার।