রিক্সা কোন দেশে প্রথম উৎপত্তি হয়েছিল জানেন কি? দেখে নিন

9
রিক্সা কোন দেশে প্রথম উৎপত্তি হয়েছিল জানেন কি? দেখে নিন

সত্যি সময়ের সাথে সাথে কত কিছুর পরিবর্তন ঘটে যায়, একটা সময় রিক্সা যে দেশ থেকে প্রথম উৎপত্তি হয়েছিল, সেই দেশে আজ তার টিকিটিও খুঁজে পাওয়া সম্ভব নয়। আজ্ঞে হ্যাঁ, রিক্সা প্রথম উৎপত্তি হয়েছিল জাপানে। শুনে হয়তো অবাক হচ্ছেন কিন্তু সত্যি এটাই, রিক্সা কথার অর্থ হল মনুষ্যবাহীত যান।

জাপানে যখন মিজি সাম্রাজ্যের শাসন চলছে ঠিক তখনই এই রিক্সার উৎপত্তি। সম্ভবত ১৮৬৮ সালে এই রিক্সার উৎপত্তি হয়, আর ঠিক ১৮৭০ সালে এই যান খুবই জনপ্রিয় হয়ে ওঠে। আজো অজানা নামে এক ব্যাক্তি এই রিক্সা তৈরি করেন প্রথম। তবে ইতিহাসের পাতা ওলটালে দেখা যাবে এই রিক্সার আবিষ্কারক অনেকেই, কারণ তারা বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে নিজেকে দাবি করে থাকে। তাই এই নিয়ে দ্বন্দ্ব রয়েছে এখনও।

অনেকে বলেন, মার্কিন মিশনারী জোনাথন স্কোবি ১৮৬৯ সালে এই রিক্সা আবিষ্কার করেন। তবে এই স্কোবি নাকি থাকতেন জাপানে, তার স্ত্রী প্রতিবন্ধী থাকার কারণে চলাফেরায় প্রচন্ড অসুবিধা হত, তাই নাকি স্কোবির স্ত্রীর জন্যই নাকি এই প্রথম রিক্সা আবিষ্কার করেন তিনি নিজেই। আবার শোনা যায় ১৮৮৮ সালে নাকি এক মার্কিন ব্যাপিস্ট আবিষ্কার করেন রিক্সা। এদিকে আবার জাপানের ইতিহাস বিদেরা বলেন, রিক্সা আবিষ্কার করেন ইজোমি ইয়েসুকি নামের এক রেস্টুরেন্টের মালিক ১৮৬৯ সালে।

তবে জাপানের কথা বলতে গেলে তারা তিনজন মানুষকেই এই রিক্সা আবিষ্কার করার কৃতিত্ব দিয়ে থাকে, সুজুজি টোকো জিরো, ইয়েসুকি, তাকায়ামা কোসুকি। তাদের মতে ১৮৬৮ সালেই এই যান আবিষ্কার করা হয়। তবে বর্তমানে জাপানের এই রিক্সার কোনো চিহ্ন নেই বললেই চলে, সময়ের সাথে সাথে পৃথিবীর অন্যান্য দেশে বিশেষ করে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে প্রসারিত হয় বেশি। ভারতের প্রথমে ১৮৮০ সালে সিমলায় তারপর ১৯০০ সালে প্রচলন ঘটে এর।