জানেন কি বাড়ির উপর পেঁচা বসলে শুভ না অশুভ? দেখে নিন

12
জানেন কি বাড়ির উপর পেঁচা বসলে শুভ না অশুভ? দেখে নিন

হিন্দুশাস্ত্র মতে আমরা সকলেই জানি পেঁচা হল আমাদের হিন্দু ধর্মের এক দেবীর বাহন। আমরা মা লক্ষীকে পুজো করে থাকি এবং এই মা লক্ষ্মীর বাহন হল পেঁচা। মা লক্ষ্মী ধনসম্পত্তির দেবী। সংসারে অর্থের মেটানোর জন্য এবং সুখ শান্তি বজায় রাখার জন্য প্রত্যেকটি গৃহস্থবাড়িতে মা লক্ষ্মীর আরাধনা হয়ে থাকে।

সেই মা লক্ষ্মীর বাহন যেহেতু পেঁচা সেই জন্যেই আমরা পেঁচা কেউ মা লক্ষ্মী হিসেবেই ধরে এবং যখনই কোন বাড়িতে বা কোথাও দেখা যায় সেটা আমরা সাধারনত শুভ বলেই মনে করে থাকি। কিন্তু এই পেঁচা সম্পর্কে অনেক জিনিস বা যা অনেকেই মেনে চলেন। অনেকে মনে করেন যদি কেউ সম্মুখীন হয় তবে তার অর্থ প্রাপ্তি হতে পারে।

আবার অনেকে মনে করেন যদি কোন অসুস্থ বা গুরুতর রোগের স্বীকার এমন কোন মানুষের মাথার উপর দিয়ে পেঁচা উড়ে যায় বা সেইরকম অসুস্থ মানুষ যদি কোন পেঁচা কে স্পর্শ করে সেই রোগ নাকি কমে যায়। শুভর বিপরীতে যেমন অশুভ আছে, এই ব্যাপারটাতেও যেমন কিছু শুভ আছে তেমনি কিছু অশুভ আছে কোন কোন ব্যক্তি তার ডান দিকে পেঁচা দেখতে পায় তবে সেটা কখনোই ভালো হয় না। আবার যদি কখনও প্যাঁচার ডাক শোনা যায় সেটাও সবসময় অশুভ হিসেবেই ধরে রাখা হয়।

আবার অন্যদিকে কেউ কেউ মানেন যে, পেঁচা যদি কোন একটি বাড়ির ছাদের উপর বসে, বা কখনো বাড়ির ছাদের উপর বসে ডাকে তবে সেটা ওই বাড়ির কারো মৃত্যুর ইঙ্গিত বোঝায়। আপনি যদি মাঝে মাঝেই প্যাঁচার দর্শন পেয়ে থাকেন তাহলে আপনাকে বুঝে নিতে হবে যে মা লক্ষ্মী আপনার প্রতি সন্তুষ্ট এবং আপনি আগামী দিনে ধনসম্পত্তির মালিক হতে চলেছেন।