জানেন কি দেশের সংসদীয় মন্ত্রিরা কত টাকা বেতন পান? দেখে নিন

53
জানেন কি দেশের সংসদীয় মন্ত্রিরা কত টাকা বেতন পান? দেখে নিন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভা সম্প্রচারিত হয়েছে চলতি মাসের ৭ তারিখ। যদিও এই মন্ত্রিসভা থেকে বাতিল হয়ে গেছেন বাবুল সুপ্রিয় এবং দেবশ্রী চৌধুরী। ইতিমধ্যেই দেখা পাওয়া যাচ্ছে নতুন চারজন মুখকে। মন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে চলেছেন শান্তনু ঠাকুর, নিশীথ প্রামানিক, সুভাষ সরকার এবং জন বার্লা। ইতিমধ্যেই অনেকেই আগ্রহ প্রকাশ করেছেন, নতুন ভূমিকায় এই চারজন কত বেতন পাবে তার দিকে। যদিও মন্ত্রী হিসেবে উত্তরণ হলেও সেই ভাবেই পরিবর্তন হবে না বলেই মনে করা হচ্ছে এই চারজনের।

দেশের প্রধানমন্ত্রীর মাসিক বেতন ২ লক্ষ ৩৩ হাজার টাকা। পূর্ণ মন্ত্রীরা প্রত্যেক মাসে বেতন পান, ২ লক্ষ ৩২ হাজার টাকা। নিয়ম অনুযায়ী সংসদ এবং মন্ত্রীর বেতন কাঠামো একেবারে এক। আবারও প্রধানমন্ত্রীর মূল বেতন সংসদের সমান। যিনি দেশের প্রধানমন্ত্রী, তিনি কিন্তু সবার আগে দেশের সংসদ।

একজন সংসদের মূল বেতন ১ লক্ষ টাকা।
সংসদীয় এলাকা ভাতা মেলে ৭০ হাজার টাকা
অফিস চালানোর খরত বাবদ দেওয়া হয় ৬০ হাজার টাকা
অফিস চালানোর ৬০ হাজার টাকার মধ্যে আবার অফিসের খরচ ২০ হাজার টাকা এবং কর্মীদের বেতন বরাদ্দ ৪০ হাজার
অর্থাৎ সবকিছু যোগ করে একজন সাংসদের মাসিক বেতন দাঁড়াচ্ছে ২ লক্ষ ৩০ হাজার টাকা।

মন্ত্রীদের সঙ্গে সংসদের ভেতরে তফাৎ শুধু মাত্র অতিথি আপ্যায়ন বাবদ খরচ থাকে। প্রধানমন্ত্রীর জন্য বরাদ্দ থাকে এই খাতে ৩ হাজার টাকা। পূর্ণ মন্ত্রীরা পান ২ হাজার টাকা। প্রতিমন্ত্রীরা পান ১ হাজার টাকা। হিসেব করলে বাংলার চার মন্ত্রী যেখানে বেতন পেতেন ২ লক্ষ ৩০ হাজার টাকা, সেখানে মন্ত্রী হবার পর তাদের বেতন বাড়বে মাত্র ১ হাজার টাকা। সব মিলিয়ে তারা পাবেন ২ লক্ষ ৩১ হাজার টাকা।