জানেন কি এই গ্রামের কথা যেখানে কোনোদিন বৃষ্টি হয়না? দেখে নিন কোথায় এই গ্রাম

47
জানেন কি এই গ্রামের কথা যেখানে কোনোদিন বৃষ্টি হয়না? দেখে নিন কোথায় এই গ্রাম

বর্ষা আমাদের কাছে এমনই একটি ঈশ্বরের দান যা না থাকলে আমাদের পৃথিবীর সবুজ এবং সুফলা থাকতো না। পৃথিবীর সব অঞ্চলে বেশি বৃষ্টিপাত হতে দেখা যায় কোন না কোন সময়। বালুময় মরুভূমি হোক অথবা সবুজ সমতল এমনকি পাহাড়ি অঞ্চলে বেশি বৃষ্টিপাত দেখা যায়। কোন কোন সময় কোন কোন স্থানে অতিরিক্ত বৃষ্টির ফলে বন্যা পর্যন্ত হতে দেখা যায়। তবে আপনি জানলে হয়তো অবাক হয়ে যাবেন পৃথিবীতে এমন একটি গ্রামের অস্তিত্ব রয়েছে যেখানে এখনও পর্যন্ত কোন দিন বৃষ্টি হয়নি।

এটি মরুভূমি জাতীয় কিন্তু কোন স্থান নয়। রীতিমতো মানুষের বসতি রয়েছে। আশ্চর্যজনকভাবে রয়েছে প্রাচীন স্থাপত্য এবং সুন্দর বাড়ি ঘর। বছরের বিভিন্ন সময়ে প্রচুর পর্যটকের আগমন হয় এখানে। কিন্তু এত কিছুর পরেও এই অঞ্চলে কোন দিন বৃষ্টিপাত হয় না।

এই গ্রামটির নাম আল হুতাইব। ইয়েমেনের রাজধানী সানার প্রশাসনিক এলাকা জবল হারোজের পার্বত্য অঞ্চলে এই গ্রামটি অবস্থিত। এই গ্রামটি অন্য আর দশটা স্বাভাবিক গ্রামের মতই। অন্যান্য গ্রামের মতোই এখানে স্কুল, মাদ্রাসা মসজিদ তাদের সবকিছুই আছে। তবে শুধুমাত্র অন্য সমস্ত গ্রামের থেকে এই গ্রামটি একটি কারণে আলাদা, এই গ্রামে কোনদিন বৃষ্টিপাত হয়নি।

এই গ্রামের মানুষ কোনদিন বৃষ্টিতে সিক্ত হয়নি। এই গ্রামের মানুষরা কোনদিন বৃষ্টির ফোঁটায় নিজেকে ভেজাতে পারেনি। একেবারে শুকনো খটখটে এই গ্রাম অন্য গ্রামের থেকে সম্পূর্ণ পরিমাণে আলাদা। কিন্তু এমন হওয়ার কারণটা কি? আসলে সমতল থেকে এই গ্রামের অবস্থান খুব উঁচুতে। সমতল থেকে এই গ্রামটি ৩২০০ মিটার উঁচুতে হওয়ার কারণে বৃষ্টিপাত হয় না এখানে। স্বাভাবিক বৃষ্টির মেঘ সমতল থেকে ২ হাজার মিটার উঁচুতে হতে পারে, কিন্তু এই গ্রাম তার থেকেও ১২০০ মিটার উঁচুতে হওয়ার জন্য এই গ্রামে কোন দিন বৃষ্টির মেঘ এসে দাঁড়াতে পারেনি।

তবে বৃষ্টি নিয়ে মাথাব্যাথা করার সময় নেই এই গ্রামের বাসিন্দাদের। প্রকৃতির সঙ্গে দিব্যি মানিয়ে বংশপরম্পরায় বসবাস করছে এরা। আলাদা করে কোন সমস্যার সম্মুখীন হতে হয় নি এদের।