ভোটার তালিকায় আপনার নাম আছে তো? না থাকলে দেখে নিন কি করবেন

26
ভোটার তালিকায় আপনার নাম আছে তো? না থাকলে দেখে নিন কি করবেন

একুশের বিধানসভা নির্বাচনের দামামা বেজে গিয়েছে। আগামী ২৭শে মার্চ থেকে বাংলায় প্রথম দফায় নির্বাচন শুরু হবে। ভোটাধিকার দেশের প্রতিটি মানুষের গণতান্ত্রিক অধিকার। সেই অধিকার ব্যবহার করতে গেলে ভোটার তালিকায় নাম থাকা বাধ্যতামূলক। নির্বাচন পূর্বে নতুন ভোটার তালিকা ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। সেই তালিকায় আপনার নাম রয়েছে কিনা তা জেনে নিতে পারবেন খুব সহজেই।

কম্পিউটার কিংবা স্মার্টফোন মারফত ঘরে বসেই আপনি পশ্চিমবঙ্গের নতুন ভোটার তালিকা ডাউনলোড করে নিতে পারেন। এর জন্য আপনাকে নির্বাচন কমিশনের https://ceowestbengal.nic.in/index ওয়েবসাইটে চোখ রাখতে হবে। ওয়েবসাইটে ঢুকে আপনাকে ইলেক্টোরাল রোল অপশনে নিজের বিধানসভা কেন্দ্রের নাম দিতে হবে।

এরপরের পদক্ষেপে ড্রাফ্ট রোলে দিয়ে আপনি আপনার বিধানসভা কেন্দ্রের ভোটার তালিকা পেয়ে যাবেন। তবে আপনি যদি নিজের ভোটার কার্ডের নম্বর দিয়ে তালিকা থেকে নিজের নাম খুঁজে বের করতে ইচ্ছুক হন তাহলে উক্ত ওয়েবসাইটে গিয়েই “সার্চ ইয়োর নেম ইন ভোটার লিস্ট” থেকে “সার্চ বাই নেম” অথবা “সার্চ ইওর নেম বাই ইপিআইসি নাম্বার” অপশন দুটির যেকোনো একটি মারফত নিজের ভোটার নাম্বার দিয়ে তালিকায় নিজের নাম খুঁজে বের করতে পারবেন।

যদি এসএমএস মারফত নিজের নাম ভোটার তালিকায় রয়েছে কিনা জানতে চান তাহলে সেই উপায়ও রয়েছে। এর জন্য “W EC” লিখে ভোটার কার্ডের নাম্বার সহ এসএমএস পাঠিয়ে দিন ৫১৯৬৯ নম্বরে। ভোটার কার্ড নিয়ে কোনো অভিযোগ জানানোর থাকলে উপরে উক্ত নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে “কম্প্লেইন” বিভাগ সিলেক্ট করে এনজিএসপি পোর্টালে গিয়ে মোবাইল নাম্বার ও ইমেইল আইডি দিয়ে সাইন আপ করে আবেদনপত্রে নিজের অভিযোগ জানিয়ে সাবমিট করে দিন।