বসে থেকে উঠে দাঁড়ালেই মাথা ঘোরে? জানুন কেন এমন হয়

12
বসে থেকে উঠে দাঁড়ালেই মাথা ঘোরে? জানুন কেন এমন হয়
shoots/783637.jpg

অনেক সময় আমাদের শরীরে অনেক বড় রোগ লুকিয়ে থাকে যা আমরা লক্ষ্য করি না।অনেক মানুষই আছে যাদের নানা সমস্যার কারণে হঠাৎ শুয়ে থাকা অবস্থা থেকে উঠলে বা বসা অবস্থা থেকে উঠলে মাথা ঘুরে যায়। এই জিনিসটা হলে অবহেলা না করে তাড়াতাড়ি ডাক্তারের কাছে যাওয়া ভালো। এই সমস্যার সঙ্গে জড়িয়ে রয়েছে নার্ভ বা স্নায়ু রোগ। অনেক সময় প্রেসার এর কারণে এই ঘটনা ঘটে যায়। রক্তচাপ কম থাকলে অনেক সময় মাথায় সঠিক পরিমাণে রক্ত পৌঁছাতে পারে না। ফলে অনেকেই মাথা ঘোরা সমস্যা থাকতে পারে। এছাড়া দুর্ঘটনার ফলে যদি কেউ দীর্ঘক্ষন অজ্ঞান হয়ে থাকেন, তাহলে ওই সময়টার জন্য মাথার স্নায়তন্ত্র স্থায়ী সমস্যা তৈরি হয়ে যেতে পারে।

স্নায়ুতন্ত্রের স্থায়ী সমস্যা তৈরি হয়ে যাবার কারণে এই রোগ দেখা দিতে পারে। ভার্টিগো বলতে আমরা বুঝি উচ্চতা কে ভয় পাওয়া। অনেক মানুষ থাকে যাদের পাহাড়ে বেড়াতে গেলে এই সমস্যা হয়। কোন উঁচু বাড়িতে উঠে নিচের দিকে তাকালে মাথা ঘুরে যায় অনেক ব্যক্তি র। অনেকের লিফটে উঠতেই সমস্যা হয়।

এসব সমস্যা তৈরি হয় স্নায়ুর সমস্যা থেকে।এসব সমস্যা থেকে মানুষের ডিমেন্সিয়া হতে পারে, মাথায় নানা রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে। অদূর ভবিষ্যতে হৃদযন্ত্র বিকল হয়ে যাওয়া বা বড় আকারের স্নায়ু সমস্যা হতে পারে। তাই এই রকম কোন কিছু যদি লক্ষণ থাকে শরীরে, তাহলে তাকে ফেলে না রেখে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।