প্রতি রবিবার সকালে উঠেই করুন এই কাজ, কাটবে সকল গ্রহদোষ

8
প্রতি রবিবার সকালে উঠেই করুন এই কাজ, কাটবে সকল গ্রহদোষ

ভারত হিন্দু প্রধান দেশ। তাই আনাচে কানাচে হিন্দু দেবদেবীর মূর্তি ও মন্দির দেখা যায়। তবে হিন্দুদের মধ্যে দেবদেবীর প্রাধান্য একটু হলেও বেশি। আর তাই তো সপ্তাহের প্রতিটি দিনে কোনো না কোনো দেবদেবীর পূজা করা হয়। আসলে হিন্দুদের মধ্যে একটি কথা বিশ্বাস করা হয় দেবদেবীদের আরাধনার মধ্য দিয়ে মনের মধ্যে থাকা সমস্ত নেগেটিভ শক্তির বিনাশ হয়, পজিটিভ শক্তি আনয়ন হয়। তাই প্রত্যেক দিনই কোনো না কোনো দেবদেবীর পূজো করা হয়।

তাই সপ্তাহের শুরুর দিন অর্থাত রবিবার কোন পূজো করা উচিত তা নিয়ে বেশ দ্বন্ধ রয়েছে অনেকের মধ্যে। আসলে রবিবার সাধারণত সূর্যদেবের পূজো করা হয়ে থাকে। সূর্য দেবতাকে প্রতিদিনই আরাধনা করা যায়। কিন্তু রবিবার সাধারণত সূর্য পূজো করা হয়। এই পূজোর বিশেষ কিছু নিয়ম রয়েছে। সূর্য ওঠার আগে খাবার খেতে হবে, আর সূর্য অস্ত যাওয়ার আগে কোনো খাবার খাওয়া যায় না। সকালে উঠে সূর্যদেবেকে প্রনাম করতে হবে।

এরপর শুদ্ধ বস্ত্র পরে উঠোনে আল্পনা দিয়ে বিভিন্ন রকম নকশা করে সূর্য দেবের আরাধনা করা হয়। এরপর তামার পাত্রে লাল চন্দন, লাল ফুল ও চাল মিশিয়ে পূর্ব দিকে মুখ করে সূর্য মন্ত্র পাঠ করতে হবে।

আর সেই সূর্য মন্ত্রটি হল- ওঁ জবাকুসুমসঙ্কাশং কাশ্যপেয়ং মহাদ্যুতিম্। ধ্বান্তারিং সর্বপাপঘ্নং প্রণতোহষ্মি দিবাকরম্॥ যদিও এই মন্ত্র প্রতিদিনই পাঠ করা যায়। তবে হ্যাঁ সূর্য পুজো শুরু করলে অন্তত একমাস ধরে করবেন। অনেকে আবার সারাবছরই সূর্যপুজো করেন।