লোকাল ট্রেনের টিকিতে ছাড় পেতে করুন এই কাজ

11
লোকাল ট্রেনের টিকিতে ছাড় পেতে করুন এই কাজ

রাজ্য সরকারের অনুমোদন পেয়ে 31 শে অক্টোবর থেকেই রাজ্যজুড়ে লোকাল ট্রেন পরিষেবা চালু হয়ে গিয়েছে। পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে খুব শীঘ্রই টাইমটেবিল মেনে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে। রবিবার রেলের অসংরক্ষিত টিকিট কাটার অ্যাপ্লিকেশন ইউটিএসে টিকিট কাটার প্রক্রিয়া চালু হয়ে গিয়েছে। এই অ্যাপ্লিকেশনে টিকিট কাটার রয়েছে বেশ কিছু সুবিধা।

প্রথমত, এই অ্যাপ্লিকেশন মারফত প্রতিদিনের টিকিট ছাড়াও মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক এবং বাৎসরিক টিকিট কাটা যায়। সিজন টিকিটের ক্ষেত্রে 0.05 শতাংশ ছাড় দেওয়া হয়। যদি কেউ ত্রৈমাসিকে হাজার টাকা টিকিট কাটেন সেক্ষেত্রে তাকে দিতে হবে 975 টাকা।

দ্বিতীয়ত, ইউটিএস অ্যাপ্লিকেশনে আর ওয়ালেট থাকে। নেট ব্যাঙ্কিং, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইউপিআই মাধ্যমে সেখানে টাকা রাখা যায়। রেলের তরফ থেকে 5 শতাংশ ক্যাশব্যাক দেওয়া হয়। যদি অ্যাপ্লিকেশন ছেড়ে দেন সেক্ষেত্রে ওয়ালেটে থাকা যাবতীয় টাকা ফিরিয়ে দেওয়া হবে। সারেন্ডার আর ওয়ালেট অপশনে ক্লিক করলেই টাকা ফেরত পাবেন।

তৃতীয়ত, 200 কিলোমিটারের বেশি দূরত্বের টিকিট তিনদিন আগেও কাটা যাবে। সে ক্ষেত্রে নির্দিষ্ট ফি দিতে হবে। প্লাটফর্ম টিকিটও কাটা যাবে এই অ্যাপ্লিকেশন থেকে।

চতুর্থত, মোবাইলে টিকিট কাটার পর চাইলে ফোন থেকেও টিকিট দেখাতে পারবেন টিকিট পরীক্ষকদের। কেউ চাইলে যে স্টেশন থেকে টিকিট কাটা হয়েছে সেখানে অ্যাপ্লিকেশন দেখিয়ে কাগজের টিকিট নিতে পারবেন।

মনে রাখবেন, স্টেশনে পৌঁছে গেলে এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে টিকিট কাটা যাবে না। রেললাইন থেকে কমপক্ষে 200 মিটার দূরে থাকার সময় টিকিট কাটতে হবে। টিকিট কাটার জন্য অন্তত এক ঘণ্টা রেল সফর করতে হবে।