পূজো শেষ হতেই ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ! চিন্তায় রাজ্য স্বাস্থ্য দপ্তর

9
পূজো শেষ হতেই ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ! চিন্তায় রাজ্য স্বাস্থ্য দপ্তর

দুর্গাপূজো শেষ হতেই অবধারিতভাবে বাড়ছে করোনা সংক্রমণ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের আশঙ্কা সত্যি প্রমাণ করে নির্ধারিত হবে করোনার গ্রাফ প্রতিনিয়ত উপরের দিকে উঠছে। রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে যে গ্রাফ প্রকাশ করা হয়েছে সেখানে দেখা যাচ্ছে কলকাতাসহ রাজ্যের বেশ কিছু জেলার করোনা আক্রান্তের হার 3% বেড়েছে।

রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে কলকাতা এবং হাওড়া এই দুটি জেলাতে করোনা আক্রান্তের হার সবথেকে বেশি। যা নিয়ে কার্যত দুশ্চিন্তা বাড়ছে রাজ্য স্বাস্থ্য দপ্তর এবং রাজ্য প্রশাসনের। হাওড়া জেলাতে ৫ থেকে ১১ই অক্টোবর পর্যন্ত যেখানে পজিটিভিটি রেট ছিল ৩.৫১%, সেখানে ১২ থেকে ১৮ই অক্টোবর পর্যন্ত পজিটিভিটি রেট বেড়ে হয়েছে ৩.৬৯ শতাংশ। অপরপক্ষে এই মুহূর্তে কলকাতায় পজিটিভিটি রেট বেড়ে হয়েছে ৩.৬৫ শতাংশ।

আপাতত হাওড়া এবং কলকাতাকে নিয়ে দুশ্চিন্তায় ভুগছে প্রশাসন। তবে হাওড়া এবং কলকাতা ছাড়াও এই তালিকায় রয়েছে জলপাইগুড়ি এবং দার্জিলিং। জলপাইগুড়ি জেলাতে ১২ থেকে ১৮ ই অক্টোবর পর্যন্ত পজিটিভিটি রেট বেড়ে দাড়িয়েছে ৩.২৩ শতাংশ। পাশাপাশি শৈল শহর দার্জিলিং জেলায় পজিটিভিটি রেট বেড়ে দাড়িয়েছে ৩.০৯ শতাংশ।

প্রসঙ্গত উল্লেখ্য, আলিপুরদুয়ার, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ,পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান বাদে এই রাজ্যের প্রায় প্রত্যেকটি জেলাতেই পজিটিভিটি রেট আশঙ্কাজনকভাবে বাড়ছে।‌ পরিস্থিতি বিবেচনা করে মঙ্গলবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জেলা শাসক ও জেলা স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে একটি ভার্চুয়াল বৈঠক করেছেন। এই বৈঠকে দ্রুত ভ্যাকসিনেশনের উপর জোর দেওয়া হয়েছে।