দেশজুড়ে পালিত হবে দীপাবলি উৎসব! জেনে নিন দীপাবলীর ইতিহাসের সঙ্গে জড়িত কিছু গল্প

10
দেশজুড়ে পালিত হবে দীপাবলি উৎসব! জেনে নিন দীপাবলীর ইতিহাসের সঙ্গে জড়িত কিছু গল্প

চলতি সপ্তাহেই দেশজুড়ে পালন হবে দীপাবলি উৎসব। মা দুর্গার আগমনের সাথে সাথে যে কষ্ট আমাদের চেপে ধরেছিল, তা কিছুটা হলেও উপশম হবে এই কালীপূজোয়। তিন দিনব্যাপী দীপাবলি উৎসবে আলোর রোশনাইতে গা ভাসাবে সকলে। ধনতেরাস থেকে শুরু করে ভাতৃদ্বিতিয়া পর্যন্ত চলবে এই উৎসব। তবে শুধুমাত্র হিন্দু সম্প্রদায় নয়, শেখ এবং জৈন ধর্মাবলম্বীরা একইভাবে পালন করেন এই পুজো।

এই বছর দীপাবলি উৎসব পালন করা হবে ৪ নভেম্বর ২০২১। দীপাবলীর ইতিহাসের সঙ্গে যে গল্প জড়িত রয়েছে চলুন জেনে নেওয়া যাক। দীপাবলির সঙ্গে রামায়ণের ওতপ্রোতভাবে যোগাযোগ রয়েছে তা বোধহয় আমরা সকলেই জানি। রামায়ণ মতে, দীপাবলীর দিন অযোধ্যায় রাম এসেছিলেন সীতা এবং লক্ষণকে নিয়ে রাবণকে বধ করে। ক্রেতা যুগের আশ্বিন মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে রাবন কে হত্যা করেছিলেন রাম। এই দিন বাঙালিরা বিজয়াদশমী পালন করেন। এরপর ফিরতে প্রায় কুড়ি দিন লাগে রাম লক্ষণ এবং সীতার। ঐদিন গোটা অযোধ্যা সাজানো হয় আলোতে। সেই দিন আজও পালন করা হয় দীপাবলি উৎসব রূপে।

এছাড়াও মহাভারতে উল্লেখ করা রয়েছে, ভূদেবী এবং বরাহরপুত্র নরকাসুর স্বর্গ এবং মর্ত্য দখল করে প্রবল অত্যাচার শুরু করেছিলেন। শ্রীকৃষ্ণ নরকাসুরকে বধ করে উদ্ধার করেছিলেন প্রায় ১৬,০০০ নারীকে। এদের সবাইকে বিয়ে করে নেন কৃষ্ণ। কিন্তু মৃত্যুর আগে নরকাসুর কৃষ্ণের কাছে বর চেয়ে নেন, তার মৃত্যুর দিনটি ধুমধাম করে পালন করতে হবে। কথামতো দীপাবলির দিন নরকাসুরকে বধ করেছিলেন কৃষ্ণ।

জৈন ধর্ম অনুযায়ী, দীপাবলির দিন নির্বাণ লাভ করেছিলেন মহাবীর। এছাড়াও এই দিন হস্তিনাপুরে ফিরে এসেছিলেন পাণ্ডবরা। তাই জমজমাট উৎসব পালন করা হয় সর্বত্র।