জানেন কি পুরনো মোবাইলসহ ইলেকট্রনিকসের যন্ত্রপাতিতে সোনা থাকে? জানুন বের করার পদ্ধতি

6
জানেন কি পুরনো মোবাইলসহ ইলেকট্রনিকসের যন্ত্রপাতিতে সোনা থাকে? জানুন বের করার পদ্ধতি

মোবাইলসহ অন্যান্য ইলেকট্রনিকসের যন্ত্রপাতিতে সোনা থাকে। একথা প্রায় সকলেরই জানা। মোবাইল ফোনের ইন্টিগ্রেটেড সার্কিট বোর্ডের ছোট কানেক্টরগুলিতে সোনা ব্যবহার করা হয়। সোনা সহজে ক্ষয় হয় না। মরচেও ধরে না। যদিও ল্যাপটপ, মোবাইল ফোন, কম্পিউটারের আইসিতে খুব সামান্য পরিমাণ সোনা থাকে। তবে তাই দিয়ে চলে কোটি কোটি টাকার ব্যবসা।

ইলেকট্রনিকের সামগ্রী থেকে সোনা বের করার পদ্ধতি কিন্তু খুব একটা সহজ এবং নিরাপদ নয়। কারণ এমন সমস্ত সামগ্রীতে রাসায়নিকের ব্যবহার করা হয়। এমনকি সায়ানাইডের মত বিষাক্ত রাসায়নিক ব্যবহার করা হয় এই যন্ত্রপাতিগুলিতে। অতর্কিতে তা কোনো কারণে শরীরে চলে গেলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

ইলেকট্রনিক্স সামগ্রী থেকে যদি সোনা বের করে আনতে হয় তাহলে সেক্ষেত্রে রাবারের গ্লাভস, রাবারের অ্যাপ্রন এবং ভাল গগলস ব্যবহার করা উচিত। মোবাইল ফোন টিভি কিংবা কম্পিউটার থেকে শোনা অথবা রুপোর মত ধাতু বের করে আনতে হলে প্রথমে তা তরল যৌগের মধ্যে ভিজিয়ে রাখতে হয়। তাহলে ধাতু বোর্ড থেকে আলাদা হয়ে যাবে।

এরপর আরও একটি তরল ব্যবহার করে সোনা আলাদা করে ফেলতে হবে। যদি ইলেকট্রনিক্স-সামগ্রী থেকে সোনা বের করার পদ্ধতিটি পুরোপুরি দেখতে চান তাহলে চোখ রাখুন এই ভিডিওতে।