জানেন কি নয়নতারা ফুলের পাতা ও ফুল ওষুধ হিসেবে ব্যবহার করা হয়? দেখে নিন এর উপকারিতা গুলি

116
জানেন কি নয়নতারা ফুলের পাতা ও ফুল ওষুধ হিসেবে ব্যবহার করা হয়? দেখে নিন এর উপকারিতা গুলি

পুজোর কাজে ব্যবহার করা হলেও নয়নতারার ওষুধি গুণ সম্পর্কে প্রায় কম বেশি সকলেই অজ্ঞাত। নয়নতারা ফুলের পাতা সুগার নিয়োগ জুড়ে সাহায্য করে তাই ডায়াবেটিস আক্রান্ত রোগীরা প্রতিদিন সকালে সাদা নয়নতাঁরা ফুলের পাতা চিবিয়ে খান। কিন্তু শুধুমাত্র নয়নতারা ফুলের পাতায় নয় নয়নতারা ফুলও ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। জেনে নিন সেগুলি কী-

1. ডায়াবেটিস সারাতে- নয়ন তারা গাছের ফুল ডায়াবেটিস নিয়ন্ত্রণে বিশেষভাবে সাহায্য করে তাই দুই গ্রাম কাঁচা নয়নতার ফুল এক কাপ জলে ভিজিয়ে রাখুন পরদিন সকালে সেই জলটি ফুটিয়ে আধ কাপ করে নিন। সেই আধ কাপের মধ্যে অর্ধেকটা সকালে অর্ধেকটা রাতে পান করুন।

2. মেধা বৃদ্ধিতে- পড়াশোনা ঠিকঠাক মনে রাখতে পারেন না তাঁদের জন্য নয়নতারা ফুল ফুলের পাতা একই ভাবেই উপকারী। তাই নয়নতারা ফুল ফুলের মূল ও পাতা দুই গ্রাম পরিমাণ নিয়ে এক কাপ জল দিয়ে তা সিদ্ধ করে নিন। তার পর সেটি ছেঁকে নিয়ে আবার একটু ফুটিয়ে নিন, সেই জল সকাল বিকেল একটু একটু করে পান করুন।

3. কৃমি রোগ নিরাময়- অনেক সময় ওষুধ খাওয়ার পরেও কৃমি রোগ ভালো হয় না তাই সে ক্ষেত্রে নয়নতারা ফুল ফুলের মূল ও পাতা রাতে ভিজিয়ে রেখে সকালে সেগুলি থেকে জল গরম করে খান।

4. লিউকোরিয়া নিরাময়ে- সাদাস্রাব বা লিউকোরিয়া একটি রক্তবাহিত রোগ। এটি বিশেষ করে মহিলাদের ক্ষেত্রেই বেশি দেখা যায়। এই সমস্যার জন্য মহিলারা দুর্বল হয়ে যান। এই রোগ সাড়াতে নয়নতারা ফুল ও পাতা বিশেষ ভাবে উপকারী।

5. রক্তচাপ নিয়ন্ত্রনে- হঠাত্ রক্তচাপ বেড়ে যাওয়া বা কমে যাওয়া স্বাস্থের পক্ষে অত্যন্ত বাজে। ততাই নয়নতারা ফুল ও পাতা এক্ষেত্রে বিশেষ ভাবে কাজে আসে।

6. গাঁটে ব্যাথা- অনেকেরই গাঁটে গাঁটে ব্যাথার সমস্যা থাকে। তাঁদের জন্য নয়ন তারা পাতা ও ফুল ও মূলের সেবন বিশেষ ভাবে উপকারী।

7. অনিয়মিত পিরিয়ড- এই সমস্যায় আজকের দিনে 99 শতাংশ মহিলা ভোগেন। প্রাকৃতি উপাদান নয়নতারা এই রোগ সারাতে সাহায্য করে।

8. ক্যান্সার প্রতিরোধক- ক্যান্সারের কোষ বিনষ্ট করতে নয়নতারার ভূমিকা জুড়ি মেলা ভার।