জানেন কি এই ৫ টি ম ছাড়া সম্পন্ন হয় না কালীপুজো? দেখে নিন

7
জানেন কি এই ৫ টি ম ছাড়া সম্পন্ন হয় না কালীপুজো? দেখে নিন

অপেক্ষার আর মাত্র কিছু দিন। তারপর পালিত হবে আরও একটি বড় উৎসব দীপাবলি উৎসব। তবে মায়ের আরাধনার অনেক কথা আছে যা আমাদের অজানা। আসুন আজকে জেনে নিই, মায়ের আরাধনা র কিছু অজানা তথ্য। ব্রহ্মনিষ্ঠ সাধকেরা বলেন, শক্তির আরাধনা করার জন্য প্রধান অক্ষর হিসাবে মেনে নেওয়া হয় ৫ টি ম। কিন্তু কী সেই ম, যা ছাড়া কোনদিন কালীপুজো সম্ভব হয় না। নির্বাণ তন্ত্র মতে বলা হয়েছে যে, এই পাঁচটি ম হলো মদ, মাংস, মৎস্য, মুদ্রা এবং মৈথুন।

এরমধ্যে মদ কথাটির অর্থ সুরা কি না তা বিষয়ে বহু মানুষের বহু মত রয়েছে। তবে অনুকল্প তত্ত্ব বলতে বোঝানো হয়েছিল কাঁসার থালায় নারকেলের জল অথবা তামার পাত্রে দুধ। দিব্য তন্ত্র মতে মদ নাকি ব্রহ্মরন্ধ্র পদস্থ চন্দ্রকলা থেকে নির্গত অমৃতধারা।

এবার আসা যাক মাংসের কথাতে। প্রশস্ত তন্ত্র মতে, ছাগল, সজারু, মেষ, হরিণ, সারস, হাঁস এগুলি মাংস হিসাবে বিবেচিত প্রাণী বলে মনে করা হয়। তাই বলি দেবার সময় এই প্রাণী গুলির মধ্যে যেকোনো একটিকে বলি হিসাবে বেছে নেওয়া হয়।

মাছ বলতে বোঝানো হয় যেকোনো তৈলাক্ত বড় মাছ কে। আর যে সমস্ত জিনিস চিবিয়ে খাওয়া হয়, তাকে মুদ্রা হিসেবে বিবেচিত করা হয়। এক্ষেত্রে তেলে অথবা ঘিয়ে ভাজা ছোলা অথবা মাসকলাই কে মুদ্রা হিসেবে বিবেচিত করা হয়।

মৈথুন হলো সাধকের সঙ্গে শিব স্বরূপিনী সাধিকার সংযোগ। যোগিনী তন্ত্র মতে বলা হয়েছে যে, রক্তকরবী লিঙ্গ পুষ্প আর অপরাজিতা যোনি পুষ্প। এই দুটির সম্মেলনে পঞ্চতন্ত্রের অনুকল্প। এই ৫ টি উপকরণের সম্মেলনে আরাধনা করা হয় মা কালী কে।