ধ্বংসাত্বক শক্তি সাময়িকভাবে শাসন করে স্থায়ী হতে পারে নাঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

29
ধ্বংসাত্বক শক্তি সাময়িকভাবে শাসন করে স্থায়ী হতে পারে নাঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

তালিবানরা আফগানিস্তানের রীতিমতো সন্ত্রাস সৃষ্টি করেছে। সেখানকার সাধারণ মানুষের জীবনযাত্রা রীতিমতো ব্যহত। সারাবিশ্ব আফগানিস্তানের জন্য চিন্তিত। এমন পরিস্থিতিতে পাকিস্তান, রাশিয়া, চীন তালিবানদের স্বাগত জানিয়েছে। এমন এক পরিস্থিতিতে ভারত কি বার্তা দেয় তা জানার জন্য আগ্রহী ছিল সারা বিশ্ব। বিশেষত আফগানিস্তানের পরিস্থিতি দেখে ভারতীয়রাও উদ্বিগ্ন। এমন পরিস্থিতিতে অবশেষে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি এবার এই বিষয় নিয়ে মুখ খুললেন।

প্রধানমন্ত্রী এদিন সাধারণের উদ্দেশ্যে একটি বক্তব্য রাখতে গিয়ে বলেছেন যে ধ্বংসাত্বক শক্তি ভুল পথে ক্ষমতা দখল করে তারা সাময়িকভাবে শাসন করতে পারে। তাদের উপস্থিতি স্থায়ী হতে পারে না। কারণ এই শক্তি কোনভাবেই মানবতাকে ধ্বংস করতে পারবে না। শুক্রবার গুজরাটের সোমনাথ মন্দিরে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী একাধিক প্রকল্পের শিলান্যাস করেছেন।

সেই অনুষ্ঠানেই কার্যত আফগানিস্তানে তালিবানরাজ কায়েম হওয়া নিয়ে প্রথমবার মুখ খুললেন দেশের প্রধানমন্ত্রী। সেই প্রসঙ্গে বলতে গিয়ে তিনি আরো বলেছেন, গুজরাটের সোমনাথ মন্দিরের উপর বর্বর হামলা চালানো হয়। মূর্তি ভাঙ্গা হয়েছে। অস্তিত্ব রুখে দেওয়ার চেষ্টা হয়েছে। কিন্তু সোমনাথ মন্দির বারবার নিজের স্বমহিমায় ফিরে এসেছে। এই ঘটনা আমাদের উদ্বুদ্ধ করে।

একইসঙ্গে এদিন ভারতের পর্যটন ব্যবস্থার উন্নয়ন প্রসঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী। তিনি জানান, ২০১৩-তে Travel and Tourism Competitiveness Index তালিকায় ৬৫তম স্থানে ছিল ভারত। ২০১৯ সালে ভারত ৩৪তম স্থানে ছিল ভারতবর্ষ।