ফের নিম্নচাপ! প্রবল বর্ষণে ভাসতে চলেছে গোটা পশ্চিমবঙ্গ

16
ফের নিম্নচাপ! প্রবল বর্ষণে ভাসতে চলেছে গোটা পশ্চিমবঙ্গ

ফের নিম্নচাপের মুখে বাংলা। বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ থেকে চলতি সপ্তাহের শেষ ভাগে আবার প্রবল বর্ষণে ভাসতে চলেছে পশ্চিমবঙ্গ। আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে, এই নিম্নচাপের জেরে আগামী রবিবার থেকে রাজ্যজুড়ে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। দক্ষিণবঙ্গের বেশকিছু জেলাতে ভারী বর্ষণের সতর্কবার্তা জারি করা হয়েছে।

উল্লেখ্য বিগত কয়েক সপ্তাহ পরে চলতি সপ্তাহে বাংলার আকাশে রোদের দাপট বাড়ছিল। কালো মেঘ সরিয়ে শরতের আকাশে পেঁজা তুলো ভেসে বেড়াচ্ছিল। এদিকে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে ফের আরও একটি নিম্নচাপ সৃষ্টি হচ্ছে। শনিবার এই নিম্নচাপ সৃষ্টি হবে যার ফলে রবিবার থেকে প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে।

এই নিম্নচাপের কারণে পশ্চিমবঙ্গের পাশাপাশি উড়িষ্যাতেও বর্ষার সম্ভাবনা রয়েছে। উড়িষ্যাতে অবশ্য ভারী বৃষ্টির সম্ভাবনা কিছু বেশি। মঙ্গলবার পর্যন্ত বাংলার আকাশে হালকা মেঘ এবং তার পাশাপাশি মাঝারি বৃষ্টিপাত চলবে বলে জানানো হয়েছে। যদিও আজ থেকে অবশ্য রাজ্যের তাপমাত্রা কিছুটা বাড়বে। বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ ২৪ ঘণ্টার মধ্যে আরও বেশি গভীরতর হবে। যা ক্রমশ বাংলা এবং উড়িষ্যার দিকে এগোবে।

বর্তমানে যে নিম্নচাপ সৃষ্টি হয়েছে সেটি মধ্যপ্রদেশ এবং রাজস্থান পর্যন্ত বিস্তৃত। মৌসুমী অক্ষরেখা সেই নিম্নচাপের থেকে ডালটনগঞ্জ দীঘা হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আজ সকাল থেকেই কলকাতার আকাশ ছিল আংশিক মেঘলা। সঙ্গে আদ্রতাজনিত অস্বস্তিও রয়েছে। সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রী সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রী সেলসিয়াস।