প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা কমাতে চীনা সেনাদের সরানোর পরিকল্পনা নিয়েছে দিল্লি

6
প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা কমাতে চীনা সেনাদের সরানোর পরিকল্পনা নিয়েছে দিল্লি

গোগরা হটস্প্রিং এলাকার পর এবার পূর্ব লাদাখের অবশিষ্ট এলাকাগুলি থেকেও চীনা সেনাদের সরানোর পরিকল্পনা নিয়েছে দিল্লি। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনায় কমানোর উদ্দেশ্যে মুখোমুখি অবস্থান থেকে সেনা পেছানো এবং সেনা সংখ্যা কমানোর উদ্দেশ্য নেওয়া হয়েছে।

আপাতত এই দুই বিষয় নিয়ে ভারতীয় সেনা এবং চীনা পিপলস লিবারেশন আর্মির কোর কমান্ডার স্তরের পরবর্তী বৈঠকে আলোচনা করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় যে সকল সংঘর্ষ বিন্দুতে এখনো চেনা সেনা উপস্থিত রয়েছে সেখান থেকে দ্রুত সেনা সরানোর প্রস্তাব দেওয়া হয়েছিল গত 17 জুলাই।

কোর কমান্ডার স্তরের 16 তম বৈঠকে দুই পক্ষের মধ্যে এই বিষয়ে আলোচনা হয়। তারপর থেকে গোগরা হট স্প্রিং থেকে পরিকল্পনা অনুযায়ী সেনা পেছানোর কাজ শুরু হয়ে যায়। ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন আগামী ১২ সেপ্টেম্বরের মধ্যে ওই এলাকায় সেনা প্রত্যাহারের পর্ব শেষ করা হবে।

সীমান্ত এলাকায় শান্তি বজায় রাখার জন্য আশাবাদী দুই পক্ষ। সেনার তরফ থেকে জানানো হয়েছে যে পরবর্তী পর্যায়ে ডেম চক এবং প্যাংগং হ্রদের উত্তরের ফিঙ্গার এরিয়ার কিছু অংশ নিয়ে আলোচনা করা হবে বলে জানানো হয়েছে। সেনা সংখ্যা কমানো ও মুখোমুখি অবস্থান থেকে সেনা পেছানের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।