৩৪৬১ কোটি টাকা রাজ্যের প্রাপ্য বুঝিয়ে দিল দিল্লি

31
৩৪৬১ কোটি টাকা রাজ্যের প্রাপ্য বুঝিয়ে দিল দিল্লি

এবার যেটার জন্য রাজ্য ও কেন্দ্রের মধ্যে বিবাদ সেটার একটা নিষ্পত্তি ঘটলো বলে মনে করা যাচ্ছে। কারণ এবার কেন্দ্র রাজ্যের প্রাপ্য টাকা মিটিয়ে দিল। করোনা মোকাবিলায় কেন্দ্রীয় করের মধ্যে সব রাজ্যের প্রাপ্য মিটিয়ে দিল কেন্দ্র। কেন্দ্রের তরফ থেকে মোট ৪৬,০৩৮.১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, আর এই অর্থ সব রাজ্যের জন্যই।

পঞ্চদশ সুপারিশ মেনে প্রাপ্য মেটানোর সিদ্ধান নিয়েছে কেন্দ্র। বিভিন্ন রাজ্যের জন্য বিভিন্ন অর্থ, যেমন উত্তরপ্রদেশের জন্য ৮,২৫৫.১৯ কোটি টাকা, বিহার ৪,৬৩১.৯৬ কোটি টাকা এদিকে পশ্চিমবঙ্গের জন্য ৩৪৬১.৬৫ কোটি টাকা।

আসলে এই করের অর্থ রাজ্য গুলোকে ৪১% করে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় অর্থ কমিশন।একমাত্র এদিকে ১% করে দেওয়ার পরিকল্পনা করেছে লাদাখ ও জম্মু কাশ্মীরকে। অনেক দিন থেকেই রাজ্যের সাথে কেন্দ্রের বিবাদ হয়ে আসছিল এই আর্থিক সাহায্যের কথা নিয়ে। এবার সেটার কথা মাথায় রেখেই কেন্দ্র এই সিদ্ধান্ত গ্রহণ করল।

তবে জানা গেছে কেন্দ্র যে বিপর্যয় মোকাবিলার জন্য যে তহবিল গঠন করেছিল, সেখানে রাজ্যের জন্য অর্থের বরাদ্দ করেছিল ১৭,২৮৭ কোটি টাকা। কিন্তু এই অর্থের পরেও বিভিন্ন রাজ্যের তরফ থেকে, আর্থিক সাহায্যের কথা উঠে এসেছে, সাথে এটাও বলা হয়েছে যে করোনা মোকাবিলার জন্য নতুন কোনো প্যাকেজ যাতে বরাদ্দ করা হয়। এই নিয়ে ২৭ এপ্রিল প্রধানমন্ত্রীর সাথে মুখ্যমন্ত্রীদের বৈঠক হতে চলেছে বলে জানা যাচ্ছে।