ম্যালওয়ারের অ্যাটাক থেকে বাঁচতে মোবাইল থেকে এখনই ডিলিট করুন এই অ্যাপগুলিকে

12
ম্যালওয়ারের অ্যাটাক থেকে বাঁচতে মোবাইল থেকে এখনই ডিলিট করুন এই অ্যাপগুলিকে

Android স্মার্টফোনে ম্যালওয়ারের সমস্যা দেখা দেয়। এমন কিছু ম্যালওয়ার অ্যাপ রয়েছে, যে অ্যাপগুলি আপনার স্মার্টফোনের জন্য ক্ষতিকর। সম্প্রতি অ্যান্টিভাইরাস নির্মাতা অ্যাভাস্ট, এই ধরণের প্রায় ২১ টি ম্যালওয়্যার অ্যাপ আবিষ্কার করেছে, যে অ্যাপগুলি প্লেস্টোরে উপলব্ধ ছিল। অ্যাভাস্ট দাবি করেছে, এই সংক্রামিত অ্যাপ্লিকেশনগুলিতে HiddenAds নামের অ্যাডওয়্যার ছিল, যা ব্যবহারকারীদের ক্রমাগত বিজ্ঞাপন দেখিয়ে বিরক্ত করত।

ওই ২১ টি অ্যাপের নাম হল, Shoot Them, Crush Car, Rolling Scroll, Helicopter Attack – New, Assasin Legend – 2020 New, Helicopter Shoot, Rugby Pass, Flying Skateboard, Iron it, Shooting Run, Plant Monster, Find Hidden, Rotate Shape, Jump Jump, Sway Man, Dessert Against, Cream Trip – New, Props Rescue।

প্লেস্টোর থেকে এই অ্যাপগুলিকে সরিয়ে দিয়েছে গুগল। তবে তার আগে এই অ্যাপগুলিকে লক্ষ লক্ষ মানুষ ডাউনলোড করে ফেলেছে। অ্যাভাস্ট জানিয়েছে, অনেক সময় ম্যালওয়্যার অ্যাপগুলি অ্যাপ ড্রয়ার বা হোম স্ক্রিন থেকে নিজেদের আইকনটিকে লুকিয়ে রাখে। এই লুকিয়ে থাকা অ্যাপ্লিকেশন আনইনস্টল করার জন্য ফোনের সেটিংসে গিয়ে অ্যাপগুলিকে ডিলিট বা রিমুভ করতে হবে। এর কাজটি করার জন্য ফোনের সেটিংসে যান, তারপর অ্যাপ্লিকেশনে গিয়ে অ্যাপস বা মাই অ্যাপস সেকশনে যান এবং সেখানে গিয়ের অ্যাপের নাম সার্চ করুন। অ্যাপটি খুজে পেলে সেটিকে ডিলিট করুন।