ভারতবর্ষের বাইরেও এই পাঁচ দেশে সমান ভাবে পালিত হয় দীপাবলি উৎসব

12
ভারতবর্ষের বাইরেও এই পাঁচ দেশে সমান ভাবে পালিত হয় দীপাবলি উৎসব

দুর্গাপুজো যেতে শুধু বাকি, দিন দেখতে দেখতে পেরিয়ে যায়। আর মাত্র কয়েক দিনের মধ্যেই এসে পড়বে কালীপুজো। আলোর রোশনাই তে ভেসে যাবে সম্পূর্ণ ভারত বর্ষ। দীপাবলি আর দিওয়ালি মিলেমিশে একাকার হয়ে যাবে। কিন্তু জানলে হয়তো অবাক হয়ে যাবেন, এই দীপাবলি শুধুমাত্র আমাদের দেশে বিখ্যাত তা কিন্তু নয়, ভারতবর্ষের বাইরে এমন অনেক দেশ রয়েছে যেখানে একইভাবে দীপাবলি বিখ্যাত। চলুন জেনে নেওয়া যাক কোন কোন সেই দেশ।

ইন্দোনেশিয়া: এই দেশে দীপাবলি একটি বড় উৎসব। ভারতের মতোই এই দেশের দীপাবলি ন্যাশনাল হলিডে। এই দিনটিকে মানুষ মিলনের দিন হিসেবে পালন করেন।

ফুজি: এই দেশে ভারতীয়দের সংখ্যা এতটাই বেশি যে, ভারতের মতোই পালন করা হয় দীপাবলি। এইদিন জাতীয় ছুটির দিন হিসেবে গণ্য করা হয় এবং সকলে একসাথে মজা করা হয় এই দিন

মরিশাস: এই দেশের বেশিরভাগ মানুষ হিন্দু সম্প্রদায়ের অন্তর্ভুক্ত তাই এখানেও ভারতের মত ধুমধাম করে দীপাবলি পালন করা হয়।

মালয়েশিয়া: এই দেশে হরি দিওয়ালি নামে পরিচিত দীপাবলি উৎসব। এই দিবালি বাড়ি থেকে একটু আলাদা। এই দিন সকলে সকালে তেল মেখে স্নান করেন এবং প্রার্থনা করতে মন্দিরে যান। যেহেতু মালয়েশিয়ায় পটকাবাজি নিষিদ্ধ, তাই এই দিন সকলে একে অপরকে মিষ্টি এবং উপহার দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন।

শ্রীলংকা: ভারতের মতো একই উৎসাহে শ্রীলঙ্কাতেও পালন করা হয় দীপাবলি উৎসব। এইদিন সেখানেও সরকারি ছুটির দিন। মন্দ আত্মাদের তাড়ানোর জন্য ছোট প্রদীপ জ্বালানো হয় শ্রীলঙ্কাতে। ধুমধাম করে পালন করা হয় দীপাবলি উৎসব।