বাবার মৃত্যুর পর সম্পত্তির উপর অধিকার থাকবে কন্যার! জানালো সুপ্রিম কোর্ট

13
বাবার মৃত্যুর পর সম্পত্তির উপর অধিকার থাকবে কন্যার! জানালো সুপ্রিম কোর্ট

বাবার মৃত্যুর পর কি কন্যা তার স্বোপার্জিত অন্যান্য সম্পত্তি পাবেন? এই মামলায় কি রায় দিল সুপ্রিম কোর্ট? বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের তরফ থেকে রায় দেওয়া হল এই বিষয়ে। আদালত জানালো, পিতার অর্জিত ও অন্যান্য সম্পত্তি পাওয়ার অধিকার হবে মেয়ে। পিতা যদি কোন ইচ্ছাপত্র বা উইল করে না যায় তাও এই সম্পত্তির উপর অধিকার থাকবে কন্যার। মোটকথা পরিবারের অন্যান্য সদস্যদের তুলনায় অগ্রাধিকার থাকবে মেয়ের।

সুপ্রিম কোর্টের বিচারপতি এস আব্দুল নাজির এবং বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ জানিয়েছে, ইচ্ছাপত্র উইল করার আগে কোনো হিন্দু ব্যক্তির মৃত্যু হলে তার অর্জিত ও অন্যান্য সম্পত্তি তার উত্তরাধিকার এর মধ্যে বন্টন করে দেওয়া হবে। এখানে আরো বলা হয়েছে, সেই মৃত ব্যক্তির পরিবারের অন্যান্য সদস্যের থেকে তার মেয়ে অগ্রাধিকার পাবে সম্পত্তি পাওয়ার ক্ষেত্রে।

কিন্তু এখানে উঠে এসেছে আরেকটি প্রশ্ন? অন্য কোন উত্তরাধিকারীর অনুপস্থিতিতে পিতার স্বোপার্জিত সম্পত্তি কি তার মেয়ে পাবেন? এই নিয়েও পরিষ্কারভাবে আদালতের ডিভিশন বেঞ্চ এর তরফ থেকে জানানো হয়েছে, যদি মৃত্যুর আগে পিতা ইচ্ছাপত্র বা উইল করে যেতে না পারলেও, পিতার স্বোপার্জিত ও অন্যান্য সম্পত্তি উত্তরাধিকারসূত্রে পাবে তার কন্যা।