প্রবল বৃষ্টির জেরে ধস দার্জিলিংয়ে! অবরুদ্ধ জাতীয় সড়ক

17
প্রবল বৃষ্টির জেরে ধস দার্জিলিংয়ে! অবরুদ্ধ জাতীয় সড়ক

প্রবল বৃষ্টিপাতের জেরে ফের ধস নেমে এলো দার্জিলিংয়ে। বিগত কিছুদিন ধরেই উত্তরবঙ্গে একটানা বৃষ্টিপাত হয়ে চলেছে। যে কারণে কার্শিয়াংয়ের তিনধরিয়ায় জাতীয় সড়কে ধস নেমে এলো। এই প্রাকৃতিক বিপর্যয়ের কারণে শিলিগুড়ি থেকে কার্শিয়াং যাওয়ার রাস্তা সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে। যে কারণে বর্তমানে রোহিনী হয়ে কার্শিয়াং এবং দার্জিলিংয়ে পৌঁছতে হচ্ছে সমস্ত গাড়িকে।

রাজ্যে পুরোপুরি বর্ষা প্রবেশ করার আগেই রাজ্যজুড়ে প্রাকবর্ষার ঝোড়ো ইনিংস শুরু হয়েছে। আর এতেই কার্যত বিপর্যস্ত বাংলা। এদিকে আজ আবার উত্তরবঙ্গে ভারী বর্ষণের সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে। বিগত কয়েকদিনের বর্ষার জেরে উত্তরবঙ্গ কার্যত বিপর্যস্ত।

এই ধসের কারণে উত্তরবঙ্গের ট্রেনের যাত্রাপথ ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমানে যুদ্ধকালীন গতিতে ক্ষয় মেরামতের কাজ চালাচ্ছে প্রশাসন। শুক্রবার অবশ্য দক্ষিণবঙ্গের রোদের দেখা মিলেছে ঠিকই, কিন্তু বৃষ্টিপাতের সম্ভাবনা এড়ানো যাচ্ছে না। বীরভূম ও মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছে। কলকাতার আকাশ অবশ্য মেঘলা থাকবে। সঙ্গে দু-এক পশলা বৃষ্টিও হতে পারে।

আজ কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা হিসেবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ রয়েছে ৯৩ শতাংশ। আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, পাঞ্জাব থেকে বঙ্গোপসাগর পর্যন্ত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত। যে কারণে রাজ্য জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে আগামী কয়েকদিন।