পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতরের অধীন কর্মী নিয়োগ! জারি হল বিজ্ঞপ্তি, দেখে নিন বিস্তারিত

23
পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতরের অধীন কর্মী নিয়োগ! জারি হল বিজ্ঞপ্তি, দেখে নিন বিস্তারিত

ডেটা অপারেটর সহ একাধিক পদে হবে কর্মী নিয়োগ স্বাস্থ্য দফতরে। এই করোনা পরিস্থিতিতে সমস্ত জায়গাতে কর্মী ছাঁটাই থেকে শুরু করে বেতন কাটছাঁট। এই অবস্থায় পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতরের অধীনে কর্মী নিয়োগ। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর ইতিমধ্যে সেই নিয়োগের বিজ্ঞপ্তি করা হয়েছে। কালিপং সিএমওএইচের অফিসের তরফে এই বিজ্ঞপ্তি করা হয়েছে।

ডেটা অপারেটর সহ একাধিক পদে হবে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী, ল্যাব টেকনেশিয়ান, ডেটা এন্ট্রি অপারেটর সহ একাধিক পদে এই নিয়োগ করা হবে। ডেটা অপারেটর কাজের জন্য দীর্ঘদিন ধরেই অপেক্ষা করছিলেন চাকরিপ্রার্থীরা। অবশেষে সেই কাজের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা:-

মলিকিউলার বায়োলজি( Molecular Biologist) :-এই পদের জন্যে আবেদন করতে হলে মাস্টার ডিগ্রি থাকতে হবে। মাস্টার ডিগ্রি থাকতে হবে বায়োলজি, বায়োকেমেস্ট্রি, মাইক্রো বায়োলজি, বাইমেডিক্যাল ল্যাব সায়েন্স এবং ম্যাএনেজমেন্ট কিংবা জীবন বিজ্ঞানের উপর।

ল্যাব টেকনেশিয়ান: এই পদের জন্যে আবেদন করতে গেলে উচ্চ মাধ্যমিকে সায়েন্স থাকতে হবে। এছাড়াও BMLT/DMLT থাকাটা বাধ্যতামূলক।

ডেটা এন্ট্রি অপারেটর:- এই পদের জন্যে আবেদন করতে গেলে যে কোনও বিষয়ে গ্রেজুয়েশন থাকাটা জরুরি। এছাড়াও এক বছরের জন্যে সরকারের যে কোনও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কম্পিউটার এপ্লিকেশন থেকে ডিপ্লোমা কিংবা সার্টিফিকেট কোর্স থাকাটা খুব জরুরি। এছাড়াও তিন বছরের নুন্যতম সরকারি ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়া বেসরকারি ক্ষেত্রে হলে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

মাইক্রোবায়োলজিস্ট (Microbiologist)-এর ক্ষেত্রে প্রত্যেক মাসে ৪০ হাজার টাকা বেতন মিলতে পারে। ল্যাব টেকনিশনের জন্যে প্রত্যেক মাসে বেতন দেওয়া হবে ১৭ হাজার ২২০ টাকা করে। এছাড়াও ডেটা অপারেটর কাজের জন্যে ১৩ হাজার টাকা করে প্রত্যেক মাসে বেতন মিলবে।

আবেদনের বয়সসীমা:- মাইক্রোবায়োলজিস্ট( Microbiologist)-এর ক্ষেত্রে নুন্যতম ৬৫ বছর পর্যন্ত আবেদন করা যাবে। ল্যাব টেকনেশিয়ানের ক্ষেত্রে ৪০ বছর পর্যন্ত আবেদন করা যাবে। ডেটা এন্ট্রি কাজের জন্যেও ৪০ বছর পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদন পদ্ধতি:

ডেটা এন্ট্রা অপারেটরের জন্যে প্রথমে আপনাকে অফিসিয়াল নোটিশটা ডাউনলোড করে ফেলতে হবে। এরপর অ্যাপ্লিকেশন ফর্ম্যাট ডাউনলোড তৈরি করতে হবে। এরপর সেটি ফিলাপ করে ইমেল করে দিতে হবে। [email protected] – এই ইমেলে মেল করতে হবে।

Molecular Biologist কিংবা ল্যাব টেকনিশনের জন্যে একই ভাবে একটি ফর্ম ডাউনলোড করে ফেলতে হবে। এরপর Nursing Training School Kalimpong-এ ইন্টারভিউয়ের জন্যে ডাকা হবে।