এক লাফে আবার ৪ শতাংশ হারে ডিএ বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

4
এক লাফে আবার ৪ শতাংশ হারে ডিএ বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য আরো বড় ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। শীঘ্রই মহার্ঘভাতা আবার বাড়ানো হতে পারে তাদের। ফেব্রুয়ারি মাস থেকে ক্রমবর্ধমান মুল্য স্মৃতির জেরে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম যেভাবে বেড়ে চলেছে তার কথা মাথায় রেখে ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক লাফে আবার ৪ শতাংশ হারে ডিএ বাড়ানো হতে পারে।

নতুন হারে মহার্ঘভাতা চালু হলে এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা ৩৮ শতাংশ হয়ে যাবে। জানুয়ারি মাসের পরে এটাই হতে চলেছে দ্বিতীয় সংশোধনী। গত বছরের জুলাই মাসে সপ্তম বেতন কমিশনের সুপারিশের মহার্ঘ ভাতা বাড়িয়েছিল কেন্দ্র সরকার। ১৭ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছিল।

অক্টোবর মাসে আবার তিন শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হয়। যার ফলে সকল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩১ শতাংশ হয়ে যায়। এরপর 2022 সালে জানুয়ারি মাসের ৩ শতাংশ ভাতা বাড়ানোর ফলে ৩৪ শতাংশে পৌঁছেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা। বছরে সাধারণত দুবার মহার্ঘ ভাতা সংশোধন করা হয়।

গত জুন মাস থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এই মহার্ঘ ভাতা বৃদ্ধির দিকে নজর দিয়েছেন। এখনো পর্যন্ত কেন্দ্রীয় তরফ থেকে কোন ঘোষণা হয়নি কিন্তু যে কোন সময় ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। অবসরপ্রাপ্ত কর্মীরাও এর সুযোগ পাবেন।