আগামী ৭২ ঘণ্টার মধ্যেই ভারতে আছড়ে পরতে চলেছে ঘূর্ণিঝড় “তাওকতে” জারি হলো লাল সর্তকতা

21
আগামী ৭২ ঘণ্টার মধ্যেই ভারতে আছড়ে পরতে চলেছে ঘূর্ণিঝড় “তাওকতে” জারি হলো লাল সর্তকতা

আর কিছুদিনের মধ্যে বছরের প্রথম ঘূর্ণিঝড় আসতে চলেছে ভারতবর্ষের দিকে। আরব সাগরে তৈরি হওয়া এই নিম্নচাপ আগামী দিনের প্রবল ঘূর্ণিঝড়ের আকার নেবে বলে মনে করছেন আবহাওয়া দপ্তর। এই ঘূর্ণিঝড়ের নাম রেখেছে মায়ানমার। নাম রাখা হচ্ছে, toukote। ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ের ফলে ভারী বৃষ্টির সর্তকতা জারি রয়েছে মহারাষ্ট্র, কেরল এবং গুজরাটে। শুক্রবার থেকে লাক্ষাদ্বীপ সহ কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়ে গেছে। কেরলের পাঁচটি এলাকায় ইতিমধ্যেই লাল সর্তকতা জারি করা হয়েছে।

সোমবারের মধ্যে ভারতের দক্ষিণ উপকূলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে বলে আশঙ্কা করা হয়েছে। কঙ্কাল উপকূলে আছড়ে পড়ার ফলে মুম্বাই গোয়া এবং গুজরাটে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে ইতিমধ্যেই।

গুজরাটে এই ঘূর্ণিঝড় মঙ্গলবার পড়তে পারে বলে সর্তকতা জারি করা হয়েছে। আগামী এক সপ্তাহ উপকূলবর্তী রাজ্যগুলিতে ঝড়ো হাওয়া বইবে। কোন কোন বিশেষ স্থানে এই হাওয়ার গতিবেগ প্রতি ঘন্টায় ৪০ থেকে ৮০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

পরিস্থিতি মোকাবিলা করার জন্য ইতিমধ্যেই বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৫৩ টি দল কে তৈরি করে রাখা হয়েছে। সেগুলি ইতিমধ্যেই সতর্কতা পাওয়া এলাকাগুলিতে চলে গেছে। বাকি দলকে স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।
প্রথম থেকে সব বিষয়ে সর্তকতা জারি করার ফলে আপাতদৃষ্টিতে কোন ক্ষয়ক্ষতি হবে না বলেই মনে করছেন প্রশাসন।