ফের পশ্চিমবঙ্গের বুকে হানা দিতে পারে ঘূর্ণিঝড়! সতর্ক করলো আবহাওয়া দপ্তর

12
ফের পশ্চিমবঙ্গের বুকে হানা দিতে পারে ঘূর্ণিঝড়! সতর্ক করলো আবহাওয়া দপ্তর

ফের পশ্চিমবঙ্গের বুকে হানা দিতে পারে ঘূর্ণিঝড়। কিন্তু হিসেব করে দেখা গেলে এই সময়ে ঘূর্ণিঝড়ের সময় না হলেও আবহাওয়া দপ্তরের মতে ঘূর্ণিঝড় সিত্রাং পশ্চিমবঙ্গের বুকে হানা দিতে পারে, মার্কিন আবহাওয়া মডেলের পূর্বাভাস অনুযায়ী এমনটাই জানা যাচ্ছে। উত্তরবঙ্গের কথা যদি বলা যায় তাহলে দেখা যাবে গত কয়েকদিন থেকেই ভারী থেকে অতিভারী বৃষ্টি হচ্ছে জেলাগুলোতে। আজও সেই ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

এই ভারী বৃষ্টির কারণে বিভিন্ন পাহাড়ি অঞ্চলে ধবস নামার আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে নিচু এলাকায় জল জমার সম্ভাবনা রয়েছে, এই বৃষ্টি আজ কমবে না আগামী বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ কম হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতার কথা যদি বলা হয় তাহলে দেখা যাবে প্রায় দূর্গাপূজার মধ্যেই অনেক জায়গায় আকাশের মুখ ভার ছিল। আজ কলকাতার আকাশ মেঘলা, দক্ষিণের বিভিন্ন জেলায় হালকা মাঝারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে যে ঘূর্ণিঝড়ের আশঙ্কা করা হচ্ছে, সেটা আগামী সপ্তাহের থেকে দেখা যেতে পারে। যার কারণে দক্ষিণবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে বলেই আশঙ্কা করা হচ্ছে। আমেরিকার পূর্বাভাস মডেলের গ্লোবাল ফোরকাস্টের মাধ্যমে জানা গেছে ১৮ তারিখ থেকে ২৫ তারিখ পর্যন্ত এই সাইক্লোন সৃষ্টি হতে পারে বঙ্গোপসাগরে। মোট কথা এই ঘূর্ণিঝড় সিত্রাং সরাসরি বাংলাদেশের উপকূল অঞ্চল ও ভারতের পশ্চিম উপকূলে হানা দিতে পারে।

উপকূলের বিভিন্ন জায়গায় ইতিমধ্যেই সতর্ক বার্তা জারি করা হয়েছে, কারণ উপকূল ভয়ংকর রুপ ধারন করতে পারে বলেই মনে করা হচ্ছে। ১৫-২০ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস, সাথে ঘূর্ণিঝড়ের গতি ২০০ কিমি পর্যন্ত পৌছাতে পারে। তাই সতর্কতা এখন থেকেই।