ফের দক্ষিণ ভারতে তাণ্ডব চালাতে আসছে ঘূর্ণিঝড় বুরেভি

29
ফের দক্ষিণ ভারতে তাণ্ডব চালাতে আসছে ঘূর্ণিঝড় বুরেভি

আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছিল আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রার পারদ অনেকটাই নামবে। আর সেই কথা মতোই আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রীর নিচে। আজ কলকাতার আকাশ একে বারে পরিস্কার আর সেই কারণেই তাপমাত্রা ১৫ ডিগ্রীর ঘরে। এখন বিভিন্ন জেলায় বিভিন্ন ধরনের তাপমাত্রা বিরাজ করছে। বিশেষ করে কলকাতার বিভিন্ন এলাকায় বিভিন্ন তাপমাত্রা অনুভব হচ্ছে, ভোরের দিকে শীতের আমেজ অনুভূত হলেও বেলা বাড়ার সাথে সাথে ভ্যানিশ হচ্ছে শীত।

তবে এই চলতি সপ্তাহে রাজ্যজুড়ে শীতের আমেজ বহাল থাকবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রীর ঘরে ও সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রীর ঘরে। শীতের আমেজ থাকলেও বেলা বাড়ার সাথে সাথে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে শহরবাসীর। এর কারণ এই বাতাসে আপেক্ষিক আদ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশের ঘরে।

গত কয়েকদিন আগেই দক্ষিণ ভারতের তামিলনাড়ু ও পুডুচেরিতে তান্ডব চালানো ঘূর্ণিঝড় নিভার । কিন্তু স্বস্তি নেই এতেও, ফের বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে একটি গভীর নিম্নচাপ যে আগামীতে এক ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হবে। মালয়েশিয়ার দেওয়া নাম বুরেভি। এই ঘূর্ণিঝড় আগামী কয়েক ঘন্টার মধ্যেই আছড়ে পড়তে চলেছে শ্রীলংকার বুকে। আজ বুধবার রাতেই আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড় শ্রীলঙ্কায়। এর পরেই ফের দক্ষিণ ভারতে তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় বুরেভি। এরফলেই দক্ষিণ তামিলনাড়ু এবং দক্ষিণ কেরালার বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে বাংলায় সরাসরি কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। কিন্তু দক্ষিণবঙ্গের শীতের আমেজ কমলেও তাপমাত্রা তেমনভাবে নামবে না। এদিকে উত্তর-পূর্ব ভারতে ঘন কুয়াশার দাপট থাকবে আগামী কয়েকদিন জুড়ে। এদিকে আবার পশ্চিমী ঝঞ্ঝার কারণে আগামী কয়েকদিনের মধ্যেই জম্মু-কাশ্মীর , অরুণাচল, হিমাচল সংলগ্ন রাজ্যগুলিতে তুষারপাতের সম্ভাবনা রয়েছে।