ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট তৈরি করার নামে প্রতারণা করছে সাইবার অপরাধীরা! সতর্কবার্তা জারি করল এসবিআই

14
ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট তৈরি করার নামে প্রতারণা করছে সাইবার অপরাধীরা! সতর্কবার্তা জারি করল এসবিআই

প্রায়শই ব্যাংকের নামে অনলাইনে প্রতারণার শিকার হতে হয় গ্রাহকদের। এমন প্রতারণা চক্র থেকে সম্প্রতি গ্রাহকদের সতর্ক করেছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত সংস্থা এসবিআই। এস বি আই সম্প্রতি সোশ্যাল পেজে একটি নির্দেশিকা জারি করে জানিয়েছে, ব্যাংক কখনোই এসএমএস কিংবা ইমেইল মারফত তার গ্রাহকদের পাসওয়ার্ড/OTP/CVV/কার্ড নম্বরের মতো গোপন তথ্য জানতে চায় না।

এস বি আই এর নির্দেশিকায় উল্লেখ রয়েছে, সাম্প্রতিককালের বেশকিছু রিপোর্ট এসেছে সংস্থার কাছে যেখান থেকে জানা যাচ্ছে সাইবার অপরাধীরা সোশ্যাল ইঞ্জিনিয়ারিং প্রতারণা করতে গ্রাহকদের নামে ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট তৈরি করছে! এস বি আই এর নাম ব্যবহার করে গ্রাহকদের প্রতারণা করার চেষ্টা চালাচ্ছে সাইবার অপরাধীরা।

সাইবার অপরাধ জগত প্রথমে গ্রাহকদের নামে ভুয়ো স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট তৈরি করে দিচ্ছে এবং তাতে সামান্য কিছু অর্থ যোগ করে দিচ্ছে। এরপর গ্রাহকের সঙ্গে সরাসরি যোগাযোগ করে ওটিপি জেনে নিচ্ছে। এই ওটিপি হাতে পাওয়া মাত্র গ্রাহকের একাউন্ট ফাঁকা হয়ে যাচ্ছে।

এস বি আইয়ে ফিক্স ডিপোজিট একাউন্ট খুলতে গেলে অবশ্যই এস বি আই নেট ব্যাংকিংয়ে লগইন করতে হবে। একমাত্র এস বি আই এর অফিশিয়াল ওয়েবসাইট থেকেই ফিক্স ডিপোজিটের জন্য একাউন্ট বানানো যায়। অন্য কোন উপায় নেই। তাই গ্রাহকদের প্রতারণা চক্র থেকে সাবধান করছে ব্যাংক কর্তৃপক্ষ।