অভিনব কায়দায় ব্যাংক প্রতারণা করছে সাইবার অপরাধীরা! সতর্ক হন একাউন্টধারীরা

11
অভিনব কায়দায় ব্যাংক প্রতারণা করছে সাইবার অপরাধীরা! সতর্ক হন একাউন্টধারীরা

সাইবার অপরাধের জগতে সম্প্রতি নতুন কারসাজির রমরমা চলছে। এতদিন মোবাইলে মেসেজের মাধ্যমে আসা ওটিপি জেনে নিয়ে গ্রাহকের একাউন্ট থেকে টাকা তুলে নিয়েছিল সাইবার অপরাধীরা। প্রচারের মাধ্যমে সাইবার দুনিয়ার এই কারচুপি সম্পর্কে এতদিনে বহু মানুষ অবগত হয়ে গিয়েছেন। তাই এবার নতুন কারসাজির আড়ালে চলছে ব্যাংক প্রতারণা। ওটিপির জায়গায় এবার “ই-সিম” এর টোপ দেওয়া হচ্ছে একাউন্টধারীদের।

আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেট সাইবার ক্রাইম দফতরের তরফ থেকে সাইবার হামলার এই নতুন ব্যবস্থা সম্পর্কে সতর্ক করা হয়েছে। কিভাবে ঘটছে এই অপরাধ? আধিকারিকরা জানালেন, বিগত বেশ কয়েকদিন ধরেই দেশের বিভিন্ন প্রান্তের মানুষদের “ই-সিম” ব্যবহারের সুযোগ সুবিধা বোঝাচ্ছে অপরাধীরা। তাদের “ই-সিম” ব্যবহারের প্রলোভন দেখিয়ে গ্রাহকের নথিভূক্ত ই-মেইল হাতিয়ে নেওয়া হচ্ছে।

এই ই-মেইলের মাধ্যমেই গ্রাহকের যাবতীয় জেনে নিচ্ছে অপরাধীরা। তারপরে কোটি কোটি টাকা ব্যাংকের এক একাউন্ট থেকে অন্য একাউন্টে ট্রান্সফার করে নেওয়া হচ্ছে। বিগত কয়েক দিনে সর্বস্বান্ত হয়েছেন বহু মানুষ। সাইবার অপরাধীদের এই নিত্য-নতুন পদ্ধতি নিয়ে বেশ চিন্তিত সাইবার বিশেষজ্ঞরা। আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনার সুকেশ জৈন জানালেন, এই ঘটনার সঙ্গে জড়িত বেশ কয়েকজন অপরাধীকে বিহারের জামতাড়া থেকে গ্রেপ্তার করা হয়েছে।

অপরাধজগতের নতুন কারসাজি সম্পর্কে জানতে পেরেই সাধারণ মানুষের উদ্দেশ্যে বিশেষ সতর্কবার্তা জারি করেছে সাইবার দপ্তর। এসংক্রান্ত যেকোনো উড়ো ফোন যা আপনার একান্ত গোপন তথ্য জেনে নেওয়ার চেষ্টা করবে, প্রলোভন দেখাবে, সেই সমস্ত সকল প্রলোভন থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।