খবরের বদলে কাটুন অথবা সিরিয়াল দেখুন! সুস্থ থাকতে একাধিক টিপস দিলেন এই বিশেষজ্ঞ

12
খবরের বদলে কাটুন অথবা সিরিয়াল দেখুন! সুস্থ থাকতে একাধিক টিপস দিলেন এই বিশেষজ্ঞ

টিভি হলেই চোখের সামনে প্রথম এই ভিডিওটা এবিপি আনন্দ। তারপরেই একটি কথা কানে চলে আসে, আক্রান্তের সংখ্যা মৃতের সংখ্যা আরও একবার রেকর্ড ছুঁয়েছে। প্রতিদিন এই রকম ব্রেকিং কথা শুনতে শুনতে অনেকেই মানসিকভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়েছেন। বহু মানুষের রক্তচাপ বেড়ে যাচ্ছে। শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন বহু মানুষ। চিকিৎসকরা জানাচ্ছেন যে, অযথা সংবাদমাধ্যম দেখবেন না। খবর দেখবেন শুধুমাত্র সচেতন থাকার জন্য। অবসর সময়ে কাটুন দেখুন অথবা সিরিয়াল দেখার চেষ্টা করুন।

সকাল থেকে রাত পর্যন্ত যদি শুধুমাত্র মহামারী নিয়ে আলোচনা করেন তাহলে আপনি মানসিক রোগ গ্রস্থ হয়ে যাবেন, এমনটাই বলছেন বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ সুকুমার মুখোপাধ্যায়।

তিনি বলেছেন, অনেকেই মহামারীতে আপনজনদের হারিয়েছে। অনেকেই যুদ্ধ জয় করে এসেছেন। চিকিৎসকরা অনেকে প্রিয়জনকে হারিয়েছেন। কিন্তু তারা পরের দিন আরো একবার যুদ্ধ করতে নেমেছেন মঞ্চে। তাই এই ঘটনা থেকে আপনিও শিক্ষা নিন। অযথা ভয় পাবেন না কাউকে ভয় দেখাবেন না। মাথায় রাখবেন, নিয়মে চলে মহামারীকে হারানো সম্ভব।

অনেকেই বলছেন যে, বয়স্ক মানুষদের মারাত্মক বিপদ। কিন্তু অনেক বয়স্ক মানুষ সুস্থ স্বাভাবিক জীবন যাপন করছেন। তাই ভয় পেলে চলবে না। অকারনে বাড়ির বাইরে বেরোবেন না। নির্দিষ্ট সময় অন্তর অন্তর হাত ধোবেন।

যারা নিয়ম মানবেন না অথবা মাক্স করবেন না বিপদ তাদের হবে। রাস্তাঘাটে কোন কারন ছাড়াই যদি বেরিয়ে পড়েন তাহলে বিপদ এড়ানো অসম্ভব। আপনাকে তো কিছু করতে হচ্ছে না শুধুমাত্র কিছু নিয়ম পালন করতে হচ্ছে, আশা করি এটাই মানতে আপনার কোন সমস্যা হবে না।

আগামী কয়েকটা দিন বাড়ির মানুষের সাথে সময় কাটানোর চেষ্টা করুন। গল্প করুন। আগামী দিনে কোথায় ঘুরতে যাবেন সেই পরিকল্পনা করুন। হাসপাতাল অক্সিজেন এইসব মনের ভুল বলে সরিয়ে রাখুন মন থেকে। পুষ্টিকর খাবার খাবেন। গুজবে কান দেবেন না। অবশ্যই ভ্যাকসিন নেবেন। একমাত্র অস্ত্র আমাদের কাছে ভ্যাকসিন ছাড়া অন্য কিছু নেই।

এটি সংক্রমণ হয়তো পুরোপুরি আটকাতে পারবেনা কিন্তু ভ্যাকসিন নেওয়া থাকলে করোনা প্রাণঘাতী হবে না। টিকা নিলে করোনা হবে এই সমস্ত মূল কথায় কান না দিয়ে আজি চিকিৎসকের পরামর্শমতো ভ্যাকসিন নেওয়ার চেষ্টা করুন। টিকা দিলে যে সমস্ত পার্শ্ব প্রতিক্রিয়াঃ হচ্ছে সেগুলি সংক্রমনের জন্য হয় না, সেগুলিকে বলা হয় ইমিউন রেসপন্স।