বর্তমানে স্মার্টফোনের বৈশিষ্ট্যের অনেক পরিবর্তন ঘটছে, জেনে নিন কারন গুলি

3
বর্তমানে স্মার্টফোনের বৈশিষ্ট্যের অনেক পরিবর্তন ঘটছে, জেনে নিন কারন গুলি

আজকালকার দিনে স্মার্টফোন আমাদের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। স্মার্টফোন ছাড়া একমুহুর্ত চলা এখন ভীষণ মুশকিল। যতদিন যাচ্ছে ততই স্মার্টফোনের বৈশিষ্ট্যের অনেক পরিবর্তন ঘটছে। যেমন আগে যেসব স্মার্টফোন ব্যবহার করা হত সেগুলিতে ব্যাটারি রিমুভেবল ছিল। তাই কোনো সমস্যা হলেই খুব সহজেই আমরা ব্যাটারী রিমুভ করে নিতাম। কিন্তু এখন আর সেই দিন নেই। মোবাইল কোম্পানিগুলি কেন এমন পরিবর্তন আনলো সেই বিষয়ে ভেবেছেন কখনও? চলুন আজকের প্রতিবেদনে দেখে নেওয়া যাক কারণগুলি ঠিক কি কি!

পুরানো স্মার্টফোন গুলিতে ব্যাটারী রিমুভ করা যেত বলে কিছুদিনের মধ্যেই সংযোগগুলি পৃথক হয়ে যেত। এখন আর তেমনটা হয় না। নন-রিমুভেবল ব্যাটারী হওয়ার জন্য সংযোগগুলি ভীষণ দৃঢ় এবং মজবুত।

আজকাল ওয়াটার প্রুফ স্মার্টফোনের চক্করে ব্যাটারী যদি রিমুভেবল হয় তাহলে সেগুলিকে জল বিহীন করা কোনোভাবেই সম্ভব নয়। অন্যদিকে নন-রিমুভেবল ব্যাটারীর কারণে ফোনটি যেমন ভালোভাবে প্যাকিং করা যায়, তেমনই ওয়াটার প্রুফও করা যায়।

পুরানো মোবাইল গুলিতে ব্যাটারী রিমুভেবল ছিল বলে ফোনগুলি অনেক মোটা ছিল। আর এখন নন-রিমুভেবল ব্যাটারীর কারণে সেগুলি অনেক পাতলা দেখতে হয়।

এছাড়া অপসারণ যোগ্য ব্যাটারী যুক্ত ফোনগুলি কোথাও পড়ে গেলে ব্যাটারী খুব সহজেই নষ্ট হয়ে যায়। এমনকি অনেক সময় ফোন ভেঙেও যায়। তাই এইসমস্ত দিক বিবেচনা করে কোম্পানি গুলি স্মার্টফোনে নন-রিমুভেবল ব্যাটারীই ব্যবহার করে।