সবচেয়ে দামী মশলা এলাচ চাষ করুন বাড়িতেই! জেনে নিন পদ্ধতি

15
সবচেয়ে দামী মশলা এলাচ চাষ করুন বাড়িতেই! জেনে নিন পদ্ধতি

আমরা রান্নার জন্য যেসব মশলা ব্যবহার করি তার মধ্যে অন্যতম হল এলাচ। এটা হল বেশ দামি মশলা। বাজারে কিনতে গেলে এলাচের ভালো দাম নেয়। বাজার থেকে না কিনে বাড়িতে এলাচের চাষ করতে পারি। বাড়িতে যাদের জমি নেই তারাও এলাচ লাগাতে পারেন। আমার এই লেখাটিতে আমি দেখাবো টবের মধ্যে কিভাবে এলাচ চাষ করা যায়।

প্রথমে একটি টব নিয়ে টবটিকে ভালো করে পরিষ্কার করে নিন। এরপরে প্রয়োজন হল যে মাটিতে এলাচ চাষ হবে ওই মাটিটিকে এলাচ চাষের উপযোগী করে তোলা। এখন প্রয়োজন হল বালি, কোকো পিট, বাগানের মাটি এবং জৈব সার। চাষের জন্য যে পরিমাণ জল মাটিতে দেওয়া হবে সেই জল যেন বেরিয়ে যায় এই রকম ব্যবস্থা করতে হবে।

এরপর বাজার থেকে কিনে এলাচ আনতে হবে। তারপর ২৪ ঘন্টা ধরে একটি পাত্রের মধ্যে জল দিয়ে এলাচগুলিকে ভিজিয়ে রাখতে হবে। পরে ওই এলাচগুলিকে মাটির মধ্যে রেখে দিতে হবে। এলাচের থেকে অঙ্কুরোদ্গম বেরোতে একটু সময় বেশি লাগে। প্রায় এক মাস মত লাগবে এলাচ থেকে অঙ্কুর বের হতে।

প্রতিদিন নিয়মিত মাটির ভেতরে রাখা এলাচগুলোতে জল দিতে হবে। ৭-৮ ঘন্টা কড়া রোদে রাখতে হবে। এইভাবে একসময় এলাচ থেকে অঙ্কুর বের হলে সেগুলোকে মাটির মধ্যে বসিয়ে দিন। এইভাবেই হবে আপনার ছাদে এলাচ চাষ।