অপরিশোধিত তেলের দাম কমলো আন্তর্জাতিক বাজারে! প্রভাব পড়বে ভারতের বাজারেও

5
অপরিশোধিত তেলের দাম কমলো আন্তর্জাতিক বাজারে! প্রভাব পড়বে ভারতের বাজারেও

এ যেন মেঘ না চাইতে জল, বিশ্ববাজারে কমে গেছে অপরিশোধিত তেলের দাম যার প্রভাব এবার পড়তে চলেছে ভারতের পেট্রোল ডিজেলে। গত কয়েক মাস থেকে দেশের বাজারে পেট্রোল ও ডিজেলের দাম আকাশ ছুঁয়েছে, এর মধ্যে বিশ্বের বাজারে অপরিশোধিত তেলের দাম কমার ইংগিত মানুষকে অনেকটাই আশার আলো দেখাচ্ছে বলে মনে করা হচ্ছে। স্বাভাবিকভাবেই দেখা গেছে আন্তর্জাতিক বাজারে দাম কমলেই জাতীয় বাজারে তার কম বেশি প্রভাব পড়েছে, এবার সেটাই দেখার।

সপ্তাহের শুরুর দিকেই তেলের দাম নির্ধারণ করে তেল কোম্পানি গুলো এবারও তার অন্যথা হয়নি একেবারে। করোনা আবার ফিরে আসছে এমনটাই জানাচ্ছে বিশেষজ্ঞরা, আর সেই কারণেই দাম কমেছে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের। ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমেছে অপরিশোধিত তেলের দাম। অনেক আলাপ-আলোচনার পর কেন্দ্রের তরফ থেকে, কিছুটা হলেও পেট্রোল-ডিজেলের দামে ছাড় দেওয়া হয়েছে, আর সেই কারণেই রাজ্য গুলো সেই পথেই হাঁটছে বলে জানা গেছে। কিন্তু সমস্ত রাজ্য এখনো একত্র হয়নি, যার কারণে বিভিন্ন রাজ্যের মানুষ এখনো সমস্যার সম্মুখীন হয়ে চলেছে।

চেন্নাইয়ে পেট্রোলের দাম লিটার প্রতি হয়েছে ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ টাকা, মুম্বাইয়ে পেট্রোলের দাম লিটার প্রতি হয়েছে ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা ও কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি হয়েছে ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা।