তৈরি হল এক অভিনব ক্যালকুলেটর যা মানুষকে তার মৃত্যুর দিন আগাম জানিয়ে দেবে

9
তৈরি হল এক অভিনব ক্যালকুলেটর যা মানুষকে তার মৃত্যুর দিন আগাম জানিয়ে দেবে

মৃত্যু নিয়ে কার্যত সকলেরই কমবেশি অজানা আতঙ্ক থেকে থাকে‌। জীবনের শেষ দিন কবে? এই প্রশ্ন কার্যত সকলেরই মনে আসে। মৃত্যুর দিনটি যদি আগেভাগেই জেনে নেওয়া সম্ভব হয়, তাহলে তাতে অবশ্য দোষের কিছু দেখেন না অনেকেই। এই কারণে অনেকেই আবার জ্যোতিষবিদদের দ্বারস্থ হন। কারণ মানুষের হাতে জীবন রেখা পড়ে তারা বলে দিতে পারেন, শেষ দিনটি সম্পর্কে। তবে এবার কিন্তু বৈজ্ঞানিক ভাবেও মৃত্যুর দিন আগাম জেনে নেওয়া সম্ভব।

সম্প্রতি বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন এমন এক ক্যালকুলেটর যা কিনা মানুষের মৃত্যুর দিন সম্পর্কে ধারণা দেয়। শুনতে অবাক লাগলেও, অবিশ্বাস্য মনে হলেও, এমনটাই সত্যি। বৈজ্ঞানিকরা অবশ্য এতে কিছু দোষ এর দেখছেন না। তাদের মতে, যদি মৃত্যুর দিনটি সম্পর্কে আগাম আন্দাজ পাওয়া যায় তাহলে বাকি দিনগুলো হেসেখেলে কাটাতে পারবেন মানুষ।

এই ভাবনা থেকেই দীর্ঘ বেশ কয়েক বছরের নিরলস গবেষণার পর বৈজ্ঞানিকেরা বানিয়ে ফেলেছেন Risk Evaluation for Support: Predictions for Elder-Life in the Community Tool (RESPECT) অর্থাৎ মৃত্যুর দিন গণনাকারী ক্যালকুলেটর। ২০১৩ সাল থেকে এই ক্যালকুলেটর বানানোর চেষ্টা করছিলেন বৈজ্ঞানিকেরা। বহু মানুষের শারীরিক সমস্যা সংক্রান্ত খুটিনাটি তথ্য তারা নিয়েছিলেন।

বেশ কিছু মানুষের শারীরিক অবস্থার উপর ভিত্তি করে বানানো হয়েছে এই ক্যালকুলেটর। বড় কোনো অসুখ কিংবা হঠাৎ ওজন কমে যাওয়া, হজম শক্তি নষ্ট হওয়া সংক্রান্ত একাধিক শারীরিক সমস্যা বিবেচনা করে মানুষের মৃত্যুর দিনটি নির্ধারণ করে এই অভিনব ক্যালকুলেটর। ক্যালকুলেটরটি বানিয়েছেন কানাডার মেডিকেল অ্যাসোসিয়েশনের সদস্যরা। সম্প্রতি তারা তাদের গবেষণা সংক্রান্ত একটি প্রতিবেদন পেশ করেছেন।