সরকারের অনুমোদন মিললে খোলাবাজারে পাওয়া যাবে Covishield

7
সরকারের অনুমোদন মিললে খোলাবাজারে পাওয়া যাবে Covishield

এবার খোলাবাজারে মিলবে করোনা প্রতিরোধী ভ্যাকসিন Covishield। পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবার বাণিজ্যিকভাবে ভ্যাকসিনটি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য তারা শীঘ্রই সরকারের কাছে ছাড়পত্রের অনুমোদনের জন্য আবেদন করতে চলেছে বলে জানা গিয়েছে। অনুমোদন মিললেই সংশ্লিষ্ট সংস্থা খোলাবাজারে বাণিজ্যিকভাবে এই ভ্যাকসিনটি বিক্রি করতে পারবে।

ব্রিটিশ সুইডিশ ওষুধ প্রস্তুতকারী সংস্থা AstraZeneca এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যৌথভাবে গবেষণা চালিয়ে এই ভ্যাকসিনটি প্রস্তুত করেছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে গাঁটছড়া বেঁধে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ভারতের জন্য ভ্যাকসিন প্রস্তুত করছে। এতদিন ভারত সরকারকে খুব সস্তায় Covishield বিক্রি করেছে সেরাম ইনস্টিটিউট।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারি মাস থেকে যখন দেশজুড়ে টিকাকরণ শুরু হল তখন প্রথম দফায় ভারত সরকারকে 210 টাকা প্রতি ডোজ হিসেবে ভ্যাকসিন কিনতে হয়েছে। করে দেশজুড়ে গণহারে টিকাকরণ শুরু হলে অবশ্য ভ্যাকসিনের দাম কমিয়ে 150 টাকা ধার্য করে সংশ্লিষ্ট সংস্থা। এর সঙ্গে 5 শতাংশ GST যুক্ত হয়ে ভ্যাকসিনের দাম দাঁড়ায় 157 টাকা 50 পয়সা।

বর্তমানে যদি খোলা বাজারে ভ্যাকসিন বিক্রি করার অনুমোদন পায় সেরাম ইনস্টিটিউট তাহলে ১ হাজার টাকার বিনিময়ে বেসরকারিভাবে বা খোলাবাজারে ভ্যাকসিন কিনতে হতে পারে গ্রাহককে।