পর্যটকদের জন্য বাধ্যতামূলক করা হল কোভিড ভ্যাক্সিনেশন সার্টিফিকেট

14
পর্যটকদের জন্য বাধ্যতামূলক করা হল কোভিড ভ্যাক্সিনেশন সার্টিফিকেট

পূর্ব মেদিনীপুরের পর্যটন কেন্দ্রগুলিতে পর্যটকদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে কোভিড ভ্যাক্সিনেশন সার্টিফিকেট। ভ্যাক্সিনেশন সার্টিফিকেট বা কোভিড নেগেটিভ রিপোর্ট ছাড়া কোনও পর্যটক হোটেল বা লজে থাকার অনুমতি পাবেন না। গত সোমবারই পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের তরফে এমন নির্দেশিকা জারি করা হয়।

জেলা প্রশাসন সূত্রে খবর, করোনা সংক্রমণ ঠেকাতেই এবার পূর্ব মেদিনীপুরের প্রধান চার পর্যটনকেন্দ্র- দিঘা, মন্দারমনি, তাজপুর এবং শংকরপুরে পর্যটকদের রাত্রিবাস করতে হলে সঙ্গে রাখতে হবে কোভিড নেগেটিভ রিপোর্ট অথবা ভ্যাক্সিনেশন সার্টিফিকেট।

এবার দিঘাতেই পর্যটকদের জন্য কোভিড পরীক্ষার ব্যবস্থা করা হল। বুধবার থেকেই সমুদ্রে বেড়াতে যাওয়া সমস্ত পর্যটকরা করোনা পরীক্ষা করিয়ে প্রবেশ করতে পারবেন হোটেলে।

দিঘার দু’টি জায়গায় এর জন্য প্রস্তুত করা হয়েছে করোনা পরীক্ষার সেন্টারও। ফলে করোনাকালে এবার দিঘা যাওয়ার জন্য আর ভোগান্তির শিকার হবেন না পর্যটকরাও।

জানা গিয়েছে, বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পর্যটকদের নুমনা পরীক্ষা করা হবে। যে দু’টি সেন্টারে কোভিড পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে, সেগুলি হল দিঘা-শংকরপুর হোটেলিয়ার অ্যাসোসিয়েশন অফিস এবং একঘর-কামিনি ব্লক হেল্থ সেন্টার। কোভিড অ্যান্টিজেন টেস্ট করিয়ে সঙ্গে সঙ্গেই হাতে মিলবে রিপোর্ট। নেগেটিভ এলেই কেল্লাফতে। সোজাসোজি এন্ট্রি মিলবে হোটেলে। সমুদ্র সৈকতে দু’দিনের ছুটি চুটিয়ে উপভোগ করতে আর কোনও বাধাই থাকবে না।

যদিও এতে পর্যটকদের ভিড় আরও বাড়বে বলেই মনে করছেন ওয়াকিবহাল মহলের একাংশ। এতে বেপরোয়া ভিড়ে করোনাবিধি লঙ্ঘন হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।