ফোরাম ফর দুর্গোৎসব” কমিটির রিভিউ পিটিশন গ্রহন করল কোর্ট, পঞ্চমীর দিন হবে শুনানি

6
ফোরাম ফর দুর্গোৎসব

সোমবার, দুর্গাপুজো উৎসব পালন সংক্রান্ত একাধিক বিধি-নিষেধ সম্বলিত যে নির্দেশিকা প্রকাশ করেছে হাইকোর্ট, তার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার আদালতে পাল্টা রিভিউ পিটিশন দাখিল করে বঙ্গের “ফোরাম ফর দুর্গোৎসব” কমিটির সদস্যরা। আদালতে সেই মামলা গৃহীত হলো। পঞ্চমীর দিন অর্থাৎ বুধবার, এই রিভিউ পিটিশনের শুনানির দিন ধার্য করেছে কলকাতা হাইকোর্ট। শুনানির দিন সব পক্ষকে আদালতে উপস্থিত থাকার নির্দেশ দিয়ে নোটিশ পাঠানো হয়েছে।

উল্লেখ্য, করোনা মহামারীর দরুন রাজ্যবাসীর মধ্যে সংক্রমনের সম্ভাবনা এড়াতে সোমবার কলকাতা হাইকোর্টের তরফ থেকে রাজ্যের সমস্ত পূজো মন্ডপকে কনটেইনমেন্ট জোন ঘোষণা করা হয়। হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের তরফ থেকে জানানো হয়, প্রত্যেক পূজামণ্ডপের দেওয়ালে “নো এন্ট্রি” সাইন বোর্ড টাঙিয়ে রাখতে হবে।

মন্ডপের ভেতর দর্শনার্থীর প্রবেশ নিষিদ্ধ করার পাশাপাশি ছোট মন্ডপের ক্ষেত্রে ৫ মিটার দূরত্বে এবং বড় মন্ডপের ক্ষেত্রে ১০ মিটার দূরত্বে সুরক্ষা বলয় তথা ব্যারিকেড গড়ে তোলার নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি পুজোর আয়োজনের জন্য ছোট মন্ডপের ক্ষেত্রে সর্বাধিক ১৫জন এবং বড় মন্ডপের ক্ষেত্রে সর্বাধিক ২৫ জন সদস্যকে মন্ডপের ভিতরে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

হাইকোর্টের এই বিচারে খুশি নন পুজো উদ্যোক্তারা। তাদের দাবি অনুযায়ী, এই নিয়ম মানতে গেলে পূজোর সমস্ত আয়োজন ভেস্তে যাবে। তাই মঙ্গলবার আদালতে এই রায় পুনর্বিবেচনা করার আবেদন জানিয়ে রিভিউ পিটিশন দাখিল করা হয়েছে, যার শুনানি হবে আগামীকাল। শুনানির দিন কোর্টের তরফ থেকে কি নির্দেশ আসে, তা জানতে উদগ্রীব পুজো উদ্যোক্তারা। তবে, রায় না বদলানো হলে পরবর্তী ক্ষেত্রে তারা সুপ্রিম কোর্টে যাবেন বলে জানানো হয়েছে।