‘টাকার জন্য নয় দেশ সেবাই মূল লক্ষ্য’ ভাইরাল ভিডিও

18
'টাকার জন্য নয় দেশ সেবাই মূল লক্ষ্য' ভাইরাল ভিডিও

১৭ থেকে ২১ বছর বয়সী যুবকরা যাতে নিজেদের পায়ে দাঁড়াতে পারে তার জন্যই কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে অগ্নিপথ প্রকল্প। যেখানে তাদের চার বছরের জন্য নিয়োগ করা হবে সেনাবাহিনীতে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নির্দেশ জারি করা হয়েছে,সময়ের সীমা শেষ হয়ে গেলে ২৫% প্রার্থীকে সেনাবাহিনীতে স্থায়ীভাবে নিযুক্ত করা হবে কিন্তু বাদবাকি প্রার্থীরা পেনশন এবং গ্রাজুয়েটের সুবিধা পাবে না এমনকি তাদের এই সুবিধা ছাড়াই অবসর নিতে হবে।

২০২২ সালে এই ঘোষণাতে বয়সের সময়সীমা ২১ থেকে ২৩ বছর পর্যন্ত করা হয়েছে। তবে এ ঘোষণাকে কেন্দ্র করে গোটা দেশে এখন উথাল পাতাল অবস্থা। কেন্দ্রীয় সরকারের তৈরি করা এই প্রকল্পের উদ্দেশ্য করে হরিয়ানা, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ তেলেঙ্গানায় এখন প্রবল বিক্ষোভ চলছে।

বিক্ষোভ হলেও ইতিমধ্যে এই প্রকল্পতে আবেদন পত্র করা অনেকে শুরু করে দিয়েছেন। একদিকে যখন কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পকে নিয়ে গোটা দেশে তুমুল বিক্ষোভ চলছে ঠিক এই সময়ে নেট মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে কিছু যুবক অগ্নিবীর হওয়ার প্রস্তুতি নিচ্ছে।

এমনকি সকল যুবকদেরকে সমস্ত বিতর্ক ভুলে অগ্নিবীর হওয়ার কথাই বলছেন। ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে কয়েকজন যুবক প্রত্যেক দিনের প্রস্তুতি নিচ্ছে এবং যেটার ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন এবং অন্যান্য যুবকদের উদ্দেশ্যে তাদের মত, অগ্নিবীর হওয়ার জন্য ইতিমধ্যেই তারা প্রস্তুতি নিচ্ছে।

সেই জন্য সকল যুবকদেরও তারা আহ্বান জানাচ্ছে এবং নিজেদেরকে প্রস্তুত করার কথা বলছেন। তাদের বক্তব্য দেশসেবা একমাত্র তাদের লক্ষ্য, সেই সময়টা যতই হোক চার বছর কিন্তু দেশের সেবা করার জন্য চার বছরই অনেক। তাদের বক্তব্য তাদের উদ্দেশ্য উর্দিটি পড়া, টাকা উপার্জন নয়।

ছয় বছর ধরে তারা এই পোশাক পরার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং সেই চেষ্টায় অবশেষে যাতে সফল হয় তার প্রচেষ্টা করছেন তারা। ভাইরাল হওয়া এই ভিডিওটিতে ভিউজ হয়েছে প্রায় ১২ লক্ষ হয়েছে এবং লাইক করেছেন ৮ হাজার নেটিজেন। নেটিজেনদের তরফ থেকে ওই যুবকদের দলকে জানানো হয়েছে আগামী দিনের জন্য শুভকামনা।