সম্প্রতি বাজারে ছেয়ে গেছে ২০০০ টাকার জাল নোট, তাই আসল মোট চেনার উপায় জেনে নিন

74
সম্প্রতি বাজারে ছেয়ে গেছে ২০০০ টাকার জাল নোট, তাই আসল মোট চেনার উপায় জেনে নিন

আজ থেকে ৪ বছর আগের বছর কেন্দ্রীয় সরকার নোট বন্দি করেছিলেন শুধুমাত্র কালোটাকা বন্ধ করার জন্য। কিন্তু আদৌ কি তাতে কোনো লাভ হলো, এ বিষয়ে প্রশ্ন তুলেছেন বহুবার বিরোধীরা। ঠিক যেভাবে চার বছর আগে জাল নোটে ছেয়ে গিয়েছিল গোটা দেশ, কি সেই ভাবেই আবার বাজারে চলে এলো নতুন নকল ২০০০ টাকার নোট। চার বছর আগে এক হাজার টাকার নোট বাতিল করে বাজার থেকে তুলে নেওয়া হয়েছিল। ৫০০ ও ১ হাজার টাকার বদলে এসেছিল ২০০০টাকার নোট। দীর্ঘ চার বছর কেটে গেলেও সরকার পুরনো নোট আর বাজারে ফিরিয়ে আনে নি।

তবে এত কিছু করেও আটকানো গেল না জাল ব্যবসায়ীদের। সম্প্রতি ২০০০ টাকার নোট জাল করে বাজারে ছেড়ে দেওয়া হয়েছে। তাই আপনাকে সাবধান থাকতে হবে। গোপন সূত্রে খবর পাওয়া গেছে যে, ২০০, ৫০০, ২০০০ টাকার জালনোট আসতে শুরু করে দিয়েছে পাকিস্তান থেকে। তবে এই ধরনের জাল নোট উদ্ধার এর ক্ষেত্রে গুজরাট এখনো পর্যন্ত সর্বাগ্রে রয়েছে। ইতিমধ্যেই গুজরাট রাজ্যে ১২ কোটি টাকারও বেশি জাল নোট উদ্ধার করা সম্ভব হয়েছে। গুজরাটের পরেই স্থান রয়েছে পশ্চিমবঙ্গ এবং পাঞ্জাব। পশ্চিমবঙ্গে ১০ কোটি এবং পাঞ্জাবি ৫০ লক্ষ টাকা উদ্ধার করা হয়েছে।

সম্প্রতি ২০০০ টাকার নোটের সংখ্যা কমতে শুরু করে দিয়েছে এবং অন্যদিকে তা কিভাবে ক্রমাগত বেড়ে চলেছে ২০০০ টাকার জাল নোটের সংখ্যা। আপনি কিভাবে এই জাল নোটের চক্র থেকে রেহাই পাবেন তার জন্য রিজার্ভ ব্যাংক আপনাকে দিচ্ছে কয়েকটি তথ্য। যা দেখে সহজেই আপনি চিনে নেবেন আপনার নটি আসল না নকল।

নোটের সামনের অংশে:

১) স্বচ্ছ রেজিস্টার আলোয় ধরলে টাকার অঙ্ক ২০০০ সংখ্যাটি দেখতে পাবেন।

২) আপনার নোটটি ৪৫ ডিগ্রি কোণে ধরলে টাকার অংক স্পষ্ট ২০০০ টাকা বোঝা যাবে।

৩) ২০০০ টাকার সংখ্যা টি দেব নাগরিক অক্ষর লেখা থাকবে।

৪) নদীর মধ্যে আরবিআই এবং ২০০০ মাইক্রো করে লেখা থাকবে।

৫) নোটের মধ্যে মহাত্মা গান্ধীর ছবি থাকবে।

৬) আপনার নোট টি এক সাইডে কাত করলে থ্রেডের রং সবুজ থেকে নীল হয়ে যাবে। একই ভাবে ডানদিকে কাত করলে নিচের ২০০০ লেখাটি সবুজ থেকে নীল রঙের পরিবর্তিত হবে।

৭) আর বি আই গভর্নরের সই, গ্যারেন্টি ক্লজ, ঋণপত্র স্বীকৃতি থাকবে।

৮) মহাত্মা গান্ধীর ছবি এবং ইলেকট্রোফাইল ছবি থাকবে।

৯) নম্বর প্যানেলএর নম্বর গুলো ছোট থেকে বড় হয়ে আসবে নম্বরগুলো।

১০) নোটের একেবারে ডানদিকে অশোক স্তম্ভের ছবি থাকবে।

নোটের পেছনের অংশে,

১) ২০০০ টাকার নোটে কোন সালে ছাপা হয়েছে তা লেখা থাকবে।

২) নতুন নোটের পেছনের অংশে স্বচ্ছ ভারতের লোগো ও স্লোগান থাকবে।

৩) মঙ্গল অভিযানের একটি ছবি দেখতে পাবেন।