পাখি গণনা! জেনে নিন পৃথিবীতে মোট পাখির সংখ্যা কত?

16
পাখি গণনা! জেনে নিন পৃথিবীতে মোট পাখির সংখ্যা কত?

পৃথিবীতে কত রকমের পাখি রয়েছে আমরা তার হয়তো কোন হিসেবেই জানি না। কিন্তু আমরা অনেকেই এটাও জানি না যে মানুষের মত প্রতিবছর পাখিদেরও গণনা করা হয়। শুনলে আশ্চর্য হয়ে যাবেন যে পৃথিবীতে সব মিলিয়ে পাখির সংখ্যা রয়েছে প্রায় 5 হাজার কোটি। কিন্তু তার মধ্যে মাত্র চারটি প্রজাতির সংখ্যা সবথেকে বেশি। বাকি প্রজাতিগুলোর অস্তিত্ব বিপন্ন।

যে চার প্রজাতির পাখি সব থেকে বেশি দেখতে পাওয়া যায় আমাদের এই পৃথিবীতে সেগুলি হল চড়াই, ইউরোপিয়ান স্টারলিং, রিং বিল্ড গুলস এবং বার্ন সয়ালো। এই চার ধরনের পাখির সংখ্যা প্রায় এক হাজার কোটি।

১১৮০ টি প্রজাতি এমন রয়েছে যাদের মাত্র 5 হাজার করে পাখি বেঁচে রয়েছে আমাদের পৃথিবীতে। অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ সাউথ ওয়েলস-এর পোস্ট ডক্টরাল ফেলো কারি কেলেগান পাখিদের গণনা করেছেন। তিনি জানিয়েছেন, বহু দুর্লভ প্রজাতির পাখির দেখা মেলে আমাজনের গভীর জঙ্গলে।

এর আগে শেষ বার গণনা করা হয়েছিল ২৪বছর আগে। তখন বলা হয়েছিল যে, পাখিদের মোট সংখ্যা ২০ থেকে ৪০ হাজার কোটির মাঝামাঝি। তারপরে চলতি বছরের গণনা অনুযায়ী পাখির সংখ্যা অত্যাধিক আকারে কমে গেছে। গণনা অনুযায়ী বোঝা যাচ্ছে যে, বর্তমান পৃথিবীতে কত পাখি রয়েছে বিপদের মুখে। বহু পাখি অস্তিত্ব সংকটের মুখে দাঁড়িয়ে রয়েছে।