রাজ্যে কৃষকবন্ধু প্রকল্পেও দুর্নীতি! মিলছে ভুয়ো কৃষক

13
রাজ্যে কৃষকবন্ধু প্রকল্পেও দুর্নীতি! মিলছে ভুয়ো কৃষক

রাজ্যের কৃষকদের সহায়তা করার জন্য রাজ্য সরকারের তরফ থেকে যে বিশেষ প্রকল্প চালু করা হয়েছে তার নাম কৃষক বন্ধু প্রকল্প। এই প্রকল্পের আওতায় রাজ্য সরকারের তরফ থেকে কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করা হয়। এই প্রকল্পের আওতায় ন্যূনতম চাষযোগ্য জমি থাকলেই রাজ্যের তরফ থেকে কৃষকদের বছরে দুদফায় চার হাজার টাকা দেওয়া হয়। ১ একর বা তার থেকে বেশি চাষযোগ্য জমি থাকলে বছরে দুদফায় ১০ হাজার টাকা পান কৃষকেরা।

তবে এবার জানা যাচ্ছে যে কৃষক বন্ধু প্রকল্পের টাকা নিয়েও নয়ছয় চলছে। প্রসঙ্গত ইতিপূর্বে রাজ্যে একাধিক প্রকল্পে দুর্নীতির হদিশ মিলেছিল। বাদ গেল না কৃষক বন্ধু প্রকল্পও। বাঁকুড়া জেলাতে সম্প্রতি এই দুর্নীতি ধরা পড়েছে। রাজা কৃষি মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে যে এ পর্যন্ত প্রায় ৩ লক্ষ কৃষক জমির পরচা দেখিয়ে কৃষকবন্ধু প্রকল্পের সুবিধা পেয়েছেন। এদিকে আবার বেশ কিছু কৃষক পরিবারের মধ্যে ফের ওই একই জমি দেখিয়ে সরকারি অনুদান হাতানোর চেষ্টা করছেন।

জমির মালিকদের মধ্যে অনেকেই যে জমি দেখিয়ে নিজে কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাচ্ছেন, সেই একই জমি দানপত্র করে তাদের সন্তানকে দিয়ে দিয়েছেন। তাদের পরিবারের সদস্যরা আবার ওই একই জমি দেখিয়ে নতুনভাবে সরকারি সহায়তার জন্য আবেদন করছেন। অর্থাৎ একই জমি দেখিয়ে একই পরিবারের একাধিক ব্যক্তি সরকারি সুবিধা পাচ্ছেন।

কৃষি দফতরের কাছে সাধারণত জমির আপ টু ডেট রেকর্ড থাকে না। আর সেই ফাঁক গলেই কার্যত দুর্নীতির আশ্রয় নিচ্ছেন কৃষকদের একাংশ। রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন এই ভুয়ো আবেদনগুলিকে অবিলম্বে বাছাই করা দরকার। সেই মতো প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছেন তারা।