করোনাভাইরাস ছড়িয়েছে আমেরিকার গবেষণাগার থেকে! এমনটাই দাবী মার্কিন অর্থনীতিবিদ এর

6
করোনাভাইরাস ছড়িয়েছে আমেরিকার গবেষণাগার থেকে! এমনটাই দাবী মার্কিন অর্থনীতিবিদ এর

করোনা ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ে কার্যকর গোটা বিশ্ব চীনের বিরুদ্ধে সরব হয়েছিল। আমেরিকা চীনের বিরুদ্ধে রীতিমতো ফুঁসে উঠেছিল। চীনের উহান শহর থেকে এই মারাত্মক মহামারী ছড়িয়ে পড়েছে বলে চীনকে কাঠগড়ায় তুলেছিল আমেরিকা। তবে এবার আমেরিকারই এক অর্থনীতিবিদ দাবি করলেন চীনের উহান শহর থেকে নয় করোনাভাইরাস ছড়িয়েছে আমেরিকার গবেষণাগার থেকে।

আমেরিকার ওই অর্থনীতিবিদের দাবি করোনাভাইরাসের উৎস সন্ধানে আমেরিকা সরকার খুব একটা উৎসাহ দেখাচ্ছে না। তা কেবলমাত্র কেঁচো খুঁড়তে গিয়ে কেউটে বেরিয়ে পড়ার ভয়ে। ব্রিটেনে সংবাদ মাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে স্পেনের একটি সংস্থার তরফ থেকে আয়োজিত আন্তর্জাতিক আলোচনা সভাতে ওই অর্থনীতিবিদ এই দাবি করেছেন।

তার দাবি কোভিড নিয়ে চলাকালীন ল্যানসেটের তৈরি কমিশনে তিনি দুবছর কাজ করেছিলেন। তিনি নিশ্চিত আমেরিকার গবেষণাগার থেকে এই ভাইরাল মহামারী ছড়িয়ে পড়ে। করোনা নিয়ে কাজ করার পর গত দুই বছর ধরে তার এমনটাই মনে হচ্ছে। এটা কোনও দুর্ঘটনা বা প্রাকৃতিক ঘটনা নয় জৈব প্রযুক্তির গলদ বলে মনে করছেন তিনি।

করোনা মহামারীর মারাত্মক আকার নেওয়ার দুই বছর পরেও এর উৎস সম্পর্কে এখনো নিশ্চিত ভাবে কিছু জানা যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসের উৎপত্তি সংক্রান্ত সমস্ত দাবি দূরে সরিয়ে রেখে তদন্ত এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলেছেন। আমেরিকা এবং চীনের বিজ্ঞানীদের পরীক্ষা-নিরীক্ষার ফল হল এই মহামারি এমনটাই দাবি করছেন ওই অর্থনীতিবিদ।